চীনের সাথে না পেরে ঝাল মিটাচ্ছে বাংলাদেশ সিমান্তে, ২ দিনে পাঁচ বাংলাদেশি নি’হত।

ভারতীয় সী’মান্তরক্ষী বা’হিনী বিএসএফের গুলিতে গত দুই’দিনে অ’ন্তত পাঁচজন বাংলাদেশি নিহত হয়েছে।

বৃহস্পতিবার ভোরে উত্তরাঞ্চলীয় নওগাঁর পোরশা উ’পজেলার দু’য়ারপাল সীমান্তে গোলাগুলিতে ওই তিনজন নিহত হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশে সী’মান্তরক্ষী বা’হিনী বিজিবি।এতে আরও তিনজন বাংলাদেশি আহত হয়েছে বলেও স্থানীয় সূত্র থেকে জানা গেছে।

তারা বিভিন্ন বেসরকারি ক্লিনিকে চিকিৎসা নিচ্ছে বলে জানা যাচ্ছে।

পুরো ঘট’নার খ’তিয়ে দেখে বিজিবি পর’বর্তী পদক্ষেপ নেবে বলে জানিয়েছেন বি’জিবির এ’কজন ক্যাম্প কমান্ডার মোখলেসুর রহমান।জানা যায়, আজ ভোরের দিকে ২০/২৫ জন বাংলাদেশি গরু ব্যবসায়ী ভারতীয় সীমান্ত দিয়ে বাংলাদেশে ফিরছিল।

এ সময় ভার’তীয় সী’মান্তে কেদারিপাড়া ক্যাম্পের বিএসএফ জওয়ানরা তাদেরকে লক্ষ্য করে এলোপাথাড়ি গু’লি ছুড়তে থাকে।এতে ভারতীয় সী’মান্তের ভেতরেই তিন জন নিহত হন।

স্থানীয়রা দাবি করছেন তারা গরু ব্যবসার সাথে জড়িত। তবে বিএসএফ বিভিন্ন সময়ে বলেছে, সী’মান্তে না’না সময়ে যারা গুলিতে নিহত হয়, মূলত তারা গরু পাচার ও চোরাকারবারের সাথে জড়িত থাকে এর আ’গে গতকাল, লালমনিরহাটের হাতীবান্ধা সীমান্তে বিএসএফ’এর গুলিতে দুই বাংলাদেশি নিহতের খবর পাওয়া গেছে।

বু’ধবার ভোরে ভারত থেকে গরু নিয়ে ফেরার পথে উ’পজেলার বন’চৌকি সীমান্তের কাছে এই গোলাগুলির ঘটনা ঘটে বলে জানিয়েছেন লালমনিরহাট -১৫ বর্ডার গার্ড ব্যাটালিয়নের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল এসএম তৌহিদুল আলম।

এই ঘটনায় প্রতিবাদপত্র পাঠিয়ে বিএসএফকে পতাকা বৈঠকের আহ্বান জানানো হয়েছে। গত এক বছরে বাং’লাদেশ-ভা’রত সীমান্তে দেশটির সীমান্ত র’ক্ষা বাহিনী বিএসএফ’র হাতে বাংলাদেশিদের প্রাণহানির সংখ্যা তিন গুন বেড়েছে বলে জানিয়েছে বাংলাদেশের আইন ও সালিশ কেন্দ্র।

বাংলাদেশের শীর্ষস্থানীয় কয়েকটি সংবাদপত্রের ত’থ্যের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করে সংস্থাটি। ওই প্রতিবেদনে বলা হচ্ছে, ২০১৯ সালে ভারতের সীমান্ত রক্ষা বাহিনী- বিএসএফ’র হাতে প্রাণ হারিয়েছে ৩৮ জন বাংলাদেশি।

এরমধ্যে ৩৩ জন গু’লিতে প্রা’ণ হারিয়েছে এবং বাকি ৫ জনকে নি’র্যাতন করে মা’রা হয়েছে। অথচ এর এক বছর আগে অর্থাৎ ২০১৮ সালে সীমান্তে এমন প্রাণ’হানির সংখ্যা ছিল ১৪ জন। সে হিসেবে এক বছরের ব্যবধানে প্রাণহানির সংখ্যা তিন গুণেরও বেশি বেড়েছে।

Facebook Comments
custom_html_banner1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *