আকস্মিক পরিদর্শনে মির্জাগঞ্জ উপজেলা ভূমি অফিসে ডিএলআরসি জামীল

নিজস্ব সংবাদদাতাঃ বরিশাল  বিভাগের মূল দায়িত্বে এবং খুলনা বিভাগের অতিরিক্ত দায়িত্বে নিয়োজিত উপ-ভূমি সংস্কার কমিশনার (ডিএলআরসি) তরফদার মোঃ আক্তার জামীল  ১০ মার্চ ২০২০ তারিখ মঙ্গলবার আকস্মিকভাবে পটুয়াখালী জেলার মির্জাগঞ্জ  উপজেলা ভূমি অফিস পরিদর্শন করেছেন।

ভূমিহীন হিসেবে দাবীদার পাঁচ ব্যক্তি পটুয়াখালী জেলার মির্জাগঞ্জ  উপজেলাধীন কোর্ট অব ওয়ার্ডসের জমি আবাসিক হিসেবে ব্যবহারের জন্য ভূমি সংস্কার বোর্ড, ঢাকায়  অাবেদন করেন। সে প্রেক্ষিতে আবেদনকৃত জমি আবেদনকারীদের অনুকূলে বন্দোবস্তযোগ্য কিনা তা সরেজমিনে যাচাইয়ের জন্য ডিএলআরসি জামীল আজ মির্জাগঞ্জ আসেন। কিন্তু সেখানে যাওয়ার পূর্বে তিনি আকস্মিকভাবে মির্জাগঞ্জ উপজলা ভূমি অফিসে প্রবেশ করেন।

তিনি তাৎক্ষণিকভাবে উপস্থিত সেবাপ্রার্থীদের সাথে কথা বলেন এরং ভূমি অফিসের সার্বিক কার্যক্রম পর্যবেক্ষণ করেন।  অফিসের বেশকিছু নথিপত্রাদিও পরীক্ষা করেন। এছাড়া ই-নামজারি নির্দিষ্ট সময় অর্থ্যাৎ ২৮ দিনের মধ্যে নিষ্পত্তিকরণ, তলব বাকী  অর্থ্যাৎ ২ নং রেজিস্টার হোল্ডিং ওয়ারী সরেজমিন পরিদর্শনপূর্বক হালনাগাদকরণ, যে সকল হাট-বাজারের পেরীফেরি নির্ধারণ করা হয়নি তা অতি দ্রুত পেরীফেরিভুক্তকরণ, খাস জমিসহ সরকারি সকল সম্পত্তি সঠিকভাবে সংরক্ষণ, চান্দিনা ভিটি ও অর্পিত সম্পতির লীজ আইনানুগভাবে নবায়ন প্রভৃতি বিষয়ের উপর সার্বিক নির্দেশনা দেন । এ সময় তিনি ভূমি অফিসের  সকল কর্মকর্তা-কর্মচারীকে নিষ্ঠা ও সততার সাথে দায়িত্ব পালনের আহবান জানান।  জনসাধারণ যাতে ভূমি অফিসে এসে কোনো ধরণের হয়রানির শিকার না হয় সে বিষয়ে সকলকে সতর্ক  করে দেন। কারো বিরুদ্ধে হয়রানির অভিযোগ পাওয়া গেলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানিয়ে দেন।

এরপর তিনি নির্ধারিত স্থান সরেজমিন পরিদর্শন করেন।

Facebook Comments
custom_html_banner1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *