আ’ম্পান মো’কাবিলায় প্রস্তুত উ’পকূলীয় এলাকা, দেয়া হয়েছে যেসব নি’র্দেশনা।

ম’হামা’রি ক’রোনার মধ্যেই ধেয়ে আসছে এই ভ’য়ংকর ঘূর্ণিঝড়। শক্তি সঞ্চয় করে সুপার সাইক্লোনে রূপ নেয়া ঝড়টি আ’ঘাত হানতে পারে মঙ্গলবার (১৯ মে) রাতে।

এ’র প্রভাবে সাগর বিক্ষু’ব্ধ হয়ে পড়ায় মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৭ নম্বর এবং চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্র বন্দরকে ৬ নম্বর বি’পদ সংকেত দেখাতে বলা হয়েছে। একই কারণে উপকূলীয় জে’লাগুলো, দ্বীপ ও চরগুলোতে জলোচ্ছ্বাস হতে পারে।

সে’ই সাথে ভারী থেকে অতি ভারী বর্ষণসহ ঘণ্টায় ১৪০ থেকে ১৬০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। ক’রোনা দু’র্যোগের মধ্যেই ধেয়ে আসছে এই দু’র্যোগ। আম্পান মো’কাবিলায় উপকূলীয় এলাকাগুলোয় নেওয়া হয়েছে প্রস্তুতি।ঘূর্ণিঝড় আম্পান মো’কাবিলায় চট্টগ্রামে সব ধরনের প্রস্তুতি নিয়েছে জে’লা প্রশাসন।

আ’ম্পান আ’ঘাত হা’না আগেই উপকূলীয় এলাকার লোকজনকে সরিয়ে নিতে জে’লার বিভিন্ন এলাকায় ৩ হাজার ৯৯৮টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে।দুযোর্গ ব্যবস্থাপনা বিভাগের ৪৭৯টি আশ্রয়কেন্দ্রের পাশাপাশি উপকূলীয় এলাকার ৩ হাজার ৫১৯টি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় ভবনকে আশ্রয়কেন্দ্র হিসেবে তৈরি করা হয়েছে।

উপকূলীয় এলাকার মানুষজনকে নিরাপদ আশ্রয়ে সরে যেতে মাইকিং করা হচ্ছে। মঙ্গলবার সকাল থেকে তাদেরকে এসব আশ্রয় কেন্দ্রে সরিয়ে আনা হবে।’উপকূলীয় এলাকার ক’রোনা আ’ক্রান্ত রো’গী এবং লকডাউন করা বাড়ির লোকজনকে নিকটবর্তী আইসোলেশন কেন্দ্রে পাঠানে এবং আশ্রয়কেন্দ্রে তাদের জন্য বিশেষ কক্ষে রাখার ব্যবস্থা করা হয়েছে। বর্তমানে ৪ নং সতর্ক সংকেত দেখানো হচ্ছে।

ঘূ’র্ণিঝড় মো’কাবিলায় প্রস্তুতি সভায় দিক নির্দেশনামূলক আলোচনা এবং সাইক্লোন সংক্রান্ত আগাম প্রস্তুতির কথা জানিয়েছেন জে’লা প্রশাসক জোহর আলী। আম্পান মো’কাবিলায় পিরোজপুরের সাতটি উপজে’লায় প্রস্তুত রাখা হয়েছে ২৩১টি আশ্রয়কেন্দ্র।

এ’সব আশ্রয়কেন্দ্রে ২ লাখ ৩২ হাজার ২৫০জন আশ্রয় নিতে পারবে।তবে ক’রোনা পরিস্থিতির কারণে জে’লার সব শিক্ষা প্রতিষ্ঠানগুলো আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার করা হবে। যাতে সামাজিক দূরত্ব বজায় রেখে সেখানে লোকজন থাকতে পারে। আবহাওয়া স্বাভাবিক থাকায় মোংলা বন্দরে পণ্য বোঝাই-খালাস ও পরিবহনের কাজ চলছে।

ব’ন্দরের হারবার মাস্টার কমান্ডার ফখর উদ্দিন জানান, ঘূর্ণিঝড় আম্পানের কারণে জরুরি কন্ট্রোল রুম খুলেছে বন্দর কর্তৃপক্ষ। ঝড় মো’কাবিলায় সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। এছাড়া অবস্থা বুঝে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে।

Facebook Comments
custom_html_banner1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *