ই’রানের সাথে উ’ন্নত স’ম্পর্ক রাখতে আগ্রহী ইরাকের নতুন প্রধানমন্ত্রী।

ই’রানের সাথে প্রতিবেশি দেশ ইরাক উন্নত সম্পর্ক রাখতে বদ্ধপরিকর বলে জানিয়েছেন ইরাকের নতুন প্রধানমন্ত্রী মোস্তফা আল কাজেমি।ইরানি রাষ্ট্রদূত ইরাজ মাসজেদির সঙ্গে এক বৈঠকে তিনি এ আগ্রহের কথা বলেন।

গত’কাল শনিবার বাগদাদে প্রধানমন্ত্রীর প্রাসাদে ইরানি রাষ্ট্রদূত ইরাজ মাসজেদির সঙ্গে এ বৈঠক অনুষ্ঠিত হয়।ইরাকের নতুন প্রধানমন্ত্রী মোস্তফা আল কাজেমি বলেন, তার দেশ ইরানের সঙ্গে সর্বোত্তম সম্পর্ক বজায় রাখতে আগ্রহী। অর্থনীতি-রাজনীতিসহ সব ক্ষেত্রেই এ ধরণের সম্পর্ক চান তিনি।তিনি আশা প্রকাশ করে বলেন, নয়া সরকার ইরান-ইরাকের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদারের পাশাপাশি সব ক্ষেত্রে সফল হবে।

উ’ল্লেখ্য, গত ৯ এপ্রিল মোস্তফা আল কাজেমিকে মন্ত্রিসভা গঠন করেন। ২০১৯ সালের ২৯ নভেম্বর আদিল আব্দুল মাহদি প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর পর গত কয়েক মাসে নয়া প্রধানমন্ত্রী নির্বাচন নিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে বিভক্তি দেখা দেয়। এই সময়ের মধ্যে কয়েকজন ব্যক্তিকে মন্ত্রিসভা গঠনের সুযোগ দেয়া হলেও শেষ পর্যন্ত তারা আস্থাভোটে পরাজিত হন।

স্থা’নীয় স’ময় গত বুধবার (৯ এপ্রিল) মধ্যরাতে সংসদের আস্থাভোটে জয়লাভ করে মোস্তফা আল কাজেমি। সংসদ অধিবেশনে ৩২৯ জন আইনপ্রণেতা উপস্থিত ছিলেন, এর মধ্যে ২৩৩ জন মোস্তফা কাজেমির মন্ত্রিসভাকে ভোট দিয়েছেন।

Facebook Comments
custom_html_banner1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *