1. ashrafali.sohankg@gmail.com : aasohan :
  2. alireza.kg2014@gmail.com : Ali Reza Sumon : Ali Reza Sumon
  3. hrbiplob2021@gmail.com : News Editor : News Editor
বুধবার, ২৮ জুলাই ২০২১, ০৩:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম:-
জাতীয় স্লোগান হিসেবে ‘জয় বাংলা’ ব্যবহারের নির্দেশঃ হাইকোর্ট কিশোরগঞ্জে কোরবানির ডিজিটাল পশুর হাট কুড়িগ্রাম জেলা যুবলীগের উদ্যোগে অন্ধ প্রতিবন্ধীদের মাঝে নগদ টাকা ও খাদ্য বিতরণ কুড়িগ্রাম জেলা ছাত্রলীগের উদ্যোগে বিনামূল্যে শাক-সবজি বাজার উ‌দ্বোধন করিমগঞ্জ থেকে গাঁজা ও নগদ অর্থ’সহ মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‍্যাব আশরাফ আলী সোহান একজন তরুন উদ্যোক্তা সব্যসা‌চী লেখক ও ক‌বি ‌সৈয়দ শামসুল হ‌কের সমাধী‌তে কুড়িগ্রাম জেলা ছাত্রলী‌গের শ্রদ্ধা বাংলা’র শিক্ষক গাইছেন হিন্দিতে! কিশোরগঞ্জ সদর উপজেলা বিএনপি’র যুগ্ম আহবায়ক দানিস আর নেই হিয়া ইলেক্ট্রনিক্সকে অবাঞ্ছিতকরন প্রসঙ্গে কিশোরগঞ্জে বিশাল আকৃতির ষাঁড় নাম তার ভাটির রাজা; কুরবানিতে বিক্রয়ের জন্য প্রস্তুত

ইসলামে বর্ণবাদী কোনো আচরণ নেই

রিপোর্টার:
  • সর্বশেষ আপডেট : শুক্রবার, ৫ জুন, ২০২০
  • ৪৬ সংবাদটি দেখা হয়েছে

শা’ন্তির ধ’র্ম’ইসলামে বর্ণবা’দী কোনো আচরণ নেই। সাদা-কালোয়, ধনী-গরিবে, উঁচু-নিচুতে কোনো তারতম্য কিংবা শ্রে’ষ্ঠ-নিকৃষ্টের পার্থক্য করেনি ইসলাম এবং এগুলো ভালো-মন্দের কোনো মানদন্ডও নয়।

নবীজি (সা.) ব’লেছেন, কৃ’ষ্ণের ও’পরে শেতাঙ্গের কোনো শ্রেষ্ঠত্ব নেই।ঐতিহাসিক বিদায় হজের ভাষণে তিনি বলেন, হে লোক সকল, তোমাদের মধ্যে সেই ব্যক্তিই আ’ল্লাহতায়ালার কাছে অধিকতর সম্মান ও মর্যাদার অধিকারী, যে অধিক তাকওয়া অবলম্বন করে, সব বি’ষয়ে আল্লাহর কথা অধিক খেয়াল রাখে।

এখানে নবী’জি (সা.) ক’তো স্পষ্ট করে বলে দিলেন, মানুষ বাহ্যত যতো সুন্দরই হোক, তার মধ্যে যদি আমল না থাকে, আ’ল্লাহ নির্দেশিত পথ ও রাসুলের আদর্শ না থাকে, তাহলে মানুষ হিসেবে সে অন্য আর দশজনের মতই।

শ্রেষ্ঠ কেবল সে-ই, যে আ’মলে উত্তীর্ণ। এছাড়া সবাই সমান।পবিত্র কোরআনে কারীমে বর্ণিত হয়েছে, হে মানবজাতি, নি’শ্চয়ই আমি তোমাদের একজন নারী ও একজন পুরুষ থেকে সৃ’ষ্টি করেছি এবং বিভিন্ন জাতি ও গোত্রে বিভক্ত করেছি, যাতে তোমরা পরস্পরে পরিচিত হও।

নিশ্চয়ই আ’ল্লাহতায়ালার কা’ছে সে-ই সর্বাধিক সম্ভ্রান্ত, যে সর্বাধিক পরহেজগার। নিশ্চয়ই আল্লাহ তায়ালা সর্বজ্ঞ ও সবকিছুর খবর রাখেন। (সুরা: হুজুরাত, আয়াত: ১৩)মু’য়াজ্জিনে রাসুল কৃষ্ণাঙ্গ হজরত বেলাল (রা.) কোনো মু’সলমানের কাছে অবজ্ঞার পাত্র হননি।

একত্ববাদে বি’শ্বাসী হ’ওয়ায় এবং অধিকতর আমল করায় তিনি শ্রেষ্ঠত্ব ও সম্মানের আসনে ভূষিত হয়েছিলেন।বিখ্যাত ইংরেজ পণ্ডিত জর্জ বার্নার্ড শ ইসলাম ও নবীজি (সা.) স’ম্পর্কে বলেছেন, ‘চমৎকার প্রা’ণবন্ততার কারণে মোহাম্মদের ধর্মের প্রতি আমি সবসময় সুউচ্চ ধারণা পোষণ করি।

আমার কাছে ম’নে হয় এটাই একমাত্র ধর্ম যেটা সদা পরিবর্তনশীল জীবনযাত্রার সঙ্গে অঙ্গীভূত হওয়ার ক্ষমতা রাখে, যা প্রত্যেক যুগেই মানুষের হৃদয়ে আবেদন রা’খতে সক্ষম।

তিনি আরও ব’লেন, আ’মি মোহাম্মদকে নিয়ে ব্যাপক পড়াশোনা করেছি। তিনি অতি চমৎকার একজন মানুষ এবং আমার মতে খ্রিষ্টানবি’রোধী হওয়া সত্ত্বেও তাকে অবশ্যই মানবতার ত্রাণকর্তা বলতে হবে’।

(Sir George Bernard Shaw, ÔThe Genuine IslamÕ, Vol. 1, No. 8, 1936)আসলেও তাই, নবীজি (সা.) উ’দারতার প্রকৃষ্ট দৃষ্টান্ত রেখে গেছেন। হিংসা-বৈষম্যকে নির্মূল করার চেষ্টা করেছেন।

কারণ, মা’নুষের আ’চরণে যখন বর্ণবাদ এবং সাদা ও কালোর ভেদাভেদ চলে আসে, তখনই সমাজ অস্থিতিশীল হয়ে ওঠে। মানুষ তার প্রাপ্য অধিকার টুকুও হারাতে থাকে।

খবরটি পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরও খবর

All rights reserved © 2021 Newsmonitor24.com
Theme Customized BY IT Rony