ক’রোনার উৎস নিয়ে অবশেষে মুখ খুললো বি’শ্ব স্বাস্থ্য সংস্থ্যা।

বিশ্ব’জুড়ে ক’রোনাভা’ইরাসে ম’হামা’রি আকারে ছড়িয়ে পড়ার পর থেকেই আন্তর্জাতিক খবরের শিরোনামে জায়গা করে নিয়েছে চীনের উহান মার্কেট। কেননা যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর বেশিরভাগেরই ধারণা, উহানের সি ফুড মার্কেট থেকেই বিশ্বে ছড়িয়েছে ক’রোনা। এবার তাদের ধারণাকে স্বীকৃতি দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।শুক্রবার সংস্থাটি প্রথমবারের মতো জানিয়েছে, ক’রোনা সং’ক্র’মণের নেপথ্যে উহানের ওই বাজারের ভূমিকা রয়েছে।

চীনের উহান প্রদেশের সি ফু’ড মার্কে’টের বি’রুদ্ধে অভিযোগ উঠেছিল বহু আগে থেকেই। নভেল ক’রোনাভা’ইরাসেের সং’ক্র’মণ শুরু হয়েছিল ওই বাজার থেকেই। কিন্তু এতদিন পর্যন্ত এ নিয়ে পরিষ্কার করে কিছু বলেনি।অনেকের বক্তব্য, বাদুড় বা ওই জাতীয় প্রা’ণীর শরীর থেকেই কোভিড সং’ক্র’মণ ছড়িয়েছে। এর বাইরে চীনের বি’রুদ্ধে অভিযোগ উঠেছে, ল্যাবরেটরিতে তৈরি করে এই ভাই’রাস ছড়িয়ে দেওয়া হয়েছে।তবে উহান মার্কে’টের ভূমিকা নিয়ে প্রথমবার মুখ খুলল ডব্লিউএইচও।

এ’তদিন তা’রা এ সম্পর্কে স্পষ্ট করে কিছুই বলেনি। এ নিয়ে প্রথম থেকেই চীন ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার বি’রুদ্ধে সোচ্চার ছিলেন মা’র্কিন প্রে’সিডেন্ট ডোনাল্ড ট্রা’ম্প। চীনের পক্ষাবলম্বনের অভিযোগ এনে ইতিমধ্যে সংস্থার আর্থিক সহায়তা বন্ধ করে দিয়েছেন ট্রা’ম্প।

এ নি’য়ে ড’ব্লিউএইচও’র ও’পর ক্রমাগত চা’প বেড়েই চলছিল। এ অবস্থায় অবশেষে জেনেভায় এক ব্রিফিংয়ে ক’রোনার উৎস নিয়ে প্রথমবার মুখ খুললেন সংস্থাটির কর্মকর্তা পিটার বেন এমবারেক। তবে সংস্থাটির এই বিবৃতি নিয়ে এখনও কোনও প্রতিক্রিয়া জানাননি ট্রা’ম্প কিংবা পশ্চিমা বিশ্বের অন্য কোনও নেতা। এ নিয়ে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানায়নি চীন স’রকারও।

Facebook Comments
custom_html_banner1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *