ক’রোনার পরবর্তী মৃ’ত্যুপুরী ভারত একদিনে রে’কর্ড সংখ্যক মৃ’ত্যু।

ভ’য়াবহ হ’য়ে উঠছে ভারতের ক’রোনা পরিস্থিতি। গতকাল একদিনে সর্বোচ্চ প্রা’ণহা’নির রেকর্ড দেখলো ভারত। দেশটিতে শনিবার মৃ’ত্যুবরণ করেছেন ১০০ জন। মোট মৃ’ত্যু বেড়ে এক হাজার ৩২৩ জনে দাঁড়াল। প্রশ্ন উঠছে তবে কি ক’রোনার পরবর্তী মৃ’ত্যুপুরী ভারত?

ও’য়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, দেশটিতে কোভিড-১৯ এ নতুন করে আ’ক্রান্ত হয়েছেন দুই হাজার ৪৪২ জন। আ’ক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৯ হাজার ৯৮০ জনে। মোট সুস্থ হয়েছেন ১০ হাজার ৮১৯ জন।নির্দেশনায় সবুজ ও কমলা অঞ্চলে থাকা জে’লাগুলোতে চলাচলের ক্ষেত্রে উল্লেখযোগ্য শিথিলতা দেখানো হয়েছে।

যে’সব জে’লায় এখন পর্যন্ত বা গত ২১ দিনের মধ্যে নিশ্চিত করে কেউ ক’রোনাভা’ইরাসেে আ’ক্রান্ত হননি সেগুলো সবুজ অঞ্চলে পড়েছে। আর বর্তমানে মোট আ’ক্রান্ত, সং’ক্র’মণ দ্বিগুণ হওয়ার হার, পরীক্ষা বৃ’দ্ধি ও নজরদারির ফলাফলের ও’পর ভিত্তি করে কিছু জে’লাকে লাল অঞ্চলে রাখা হয়েছে। যে জে’লাগুলো লাল বা সবুজ অঞ্চলের মাঝে নেই সেগুলো থাকছে কমলাতে।

বি’ভিন্ন জে’লাকে লাল, সবুজ ও কমলা অঞ্চলে রাখার তথ্য প্রতি সপ্তাহে বা প্রয়োজনে আরো আগে হালনাগাদ করা হবে এবং তা রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে জানাবে কেন্দ্রীয় স্ব’রা’ষ্ট্র ম’ন্ত্রণালয়।

রা’জ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলো তাদের বিভিন্ন জে’লাকে লাল ও কমলা অঞ্চলে অন্তর্ভুক্ত করতে পারবে। তবে স্ব’রা’ষ্ট্র ম’ন্ত্রণালয় যেগুলোকে লাল ও কমলা হিসেবে চিহ্নিত করবে সেগুলোর শ্রেণীকরণ তারা হ্রাস করতে পারবে না।

Facebook Comments
custom_html_banner1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *