ক’রোনার ভ্যা’কসিন নিয়ে সু’খবর দিল ম’ডার্না।

ম’হামা’রী ক’রোনা ভাই’রাসের প্রথম কোনো ভ্যাকসিন আবি’ষ্কারের পথে আরও একধাপ এগিয়ে গেল যুক্তরাষ্ট্রের ও’ষুধ প্রস্তুতকারক কোম্পানি মডার্না।কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছে, প্রথম নিরাপত্তামূলক ট্রায়ালে আটজনের ক্ষেত্রে দেখা গেছে, তাদের শরীরে ‘নিউট্রালাইজিং অ্যান্টিবডি’ এমন মাত্রায় তৈরি হয়েছে, যা ক’রোনা থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সমপর্যায়ের।

এ’ই ভ্যা’কসিন নিয়ে ক’রোনামুক্ত থাকা যায় কি-না তা জানতে জুলাইয়ের দিকে বিস্তৃত ট্রায়াল শুরু হতে পারে বলে আশা করা হচ্ছে। এ খবর দিয়েছে বিবিসি।ক’রোনা ভাই’রাসের টিকা আবি’ষ্কারে প্রতিযোগিতায় অনেকটাই এগিয়ে মডার্না।

তা’রাই প্রথম মানুষের মধ্যে ক’রোনা ভাই’রাসের ভ্যাকসিনের পরীক্ষামূলক ট্রায়ালে যাওয়ার ঘোষণা দিয়েছিল, তাদের উৎপাদিত ভ্যাকসিনটির নাম ‘এমআরএনএ-১২৭৩’।

ম’ডার্নার এই টিকা পরীক্ষামূলকভাবে গত মার্চে মানুষের শরীরে প্রয়োগ করে যুক্তরাষ্ট্র স’রকারের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজ।

তা’তে দেখা যায়, এই ভ্যাকসিন নেওয়ার ফলে শরীরে এক ধরনের অ্যান্টিবডি তৈরি হয়, যা ক’রোনা ভাই’রাসকে নিষ্ক্রিয় করে দিতে পারে।মডার্না জানিয়েছে, যাদের শরীরে নিম্ন মাত্রায় প্রয়োগ করা হয়েছে তাদের শরীরেই কভিড-১৯ থেকে সেরে ওঠা ব্যক্তির সমান অ্যান্টিবডি পাওয়া গেছে।

আ’র যাদের শরীরে মাঝারি মাত্রায় প্রয়োগ করা হয়েছে তাদের অ্যান্টিবডি ক’রোনা ভাই’রাস থেকে সেরে ওঠা ব্যক্তির চেয়ে ‘উল্লেখযোগ্য মাত্রায় ছাড়িয়ে গেছে।এই ভ্যাকসিন নিরাপদ কি-না তা জানার জন্য এটা প্রথম ট্রায়াল ছিল।

স’ত্যিই এটা ক’রোনা থেকে মানুষজনকে নিরাপদ রাখতে পারে কি-না তা জানতে বড় আকারের ট্রায়ালে যেতে হবে। অবশ্য ইঁদুরের ও’পর প্রয়োগ করে দেখা গেছে, এই ভ্যাকসিন ফুসফুসকে ভাই’রাস মুক্ত রাখতে পারে।

Facebook Comments
custom_html_banner1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *