ক’রোনা ঠেকাতে ভি’টামিন ডি।

ক’রোনভা’ইরাসের কোনো প্রতিষেধক নেই। তাই শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানোই এই ভাইরাসের সংক্রমণ ঠেকানোর সবচেয়ে কার্যকর উপায়। আর রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন ডি অবশ্যই প্রয়োজন। ভিটামিন ডি-এর সবচেয়ে বড় উৎস সূর্যালোক।

কি’ন্তু সংক্রমণ মোকাবিলায় এখন ঘরেই থাকতে হচ্ছে সবাইকে। কাজেই এ সময় ভিটামিন ডি-এর চাহিদা পূরণে এই ভিটামিনসমৃদ্ধ খাবার খাওয়ার পরিমাণ বাড়াতে হবে।ত্বকের ওপর সূর্যরশ্মি পড়লে শরীরে ভিটামিন ডি তৈরি হয়। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ফুসফুসের সংক্রমণ যেমন যক্ষ্মা, নিউমোনিয়া ইত্যাদি প্রতিরোধে এই ভিটামিন বেশ কার্যকর ভূমিকা রাখে।

আ’বার দীর্ঘদিন ধরে শরীরে ভিটামিন ডি–এর ঘাটতি থেকে গেলে ফুসফুসের কার্যকারিতা কমতে পারে বলেও বেশ কিছু গবেষণায় উঠে এসেছে।একজন পূর্ণবয়স্ক ব্যক্তির এখন ভিটামিন ডি-এর দৈনিক চাহিদা পূরণে ডিম, মাশরুম, স্যামন, হেরিং, সার্ডিন মাছ ও তেলাপিয়া মাছ, ভিটামিন ডি–যুক্ত দুধ, দই, কমলার রস ইত্যাদি খাওয়া উচিত। মাছের তেল বা কড লিভার অয়েলে প্রচুর পরিমাণে ভিটামিন ডি পাওয়া যায়।

খা’বারে এই তেল দুই চামচ পরিমাণ থাকলেই ভিটামিন ডি-এর দৈনিক চাহিদার জোগান চলে আসে। এ ছাড়া ডিমের কুসুম থেকেও ভিটামিন ডি পাওয়া যায়।

প্র’তি ১০০ গ্রাম মাশরুম থেকে দৈনিক চাহিদার প্রায় অর্ধেক পরিমাণ ভিটামিন ডি পাওয়া যায়। কাজেই এ সময় নিজের ও পরিবারের সদস্যদের শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রতিদিনের খাদ্যতালিকায় এসব খাবার থাকা জরুরি। সেই সঙ্গে মেনে চলতে হবে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্বের সব নিয়মকানুন।

Facebook Comments
custom_html_banner1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *