ক’লকাতায় গাছ উ’পড়ে ফেলছে আ’ম্পান, ভা’ঙছে ল্যা’ম্পপোস্ট।

ভা’রতের প’শ্চিমবঙ্গ উপকূলে আছড়ে পড়তে শুরু করেছে অ’তিপ্রবল ঘূর্ণিঝড় আম্পান। ভা’রতীয় আবহাওয়া দফতর জানিয়েছে সুপার সাইক্লোন হিসেবে সৃষ্ট আম্পান শক্তি হারিয়ে ফেলে ঘণ্টায় ১০৫ কিলোমিটার গতিতে উপকূলে আছড়ে পড়ে।এই ঝড়ের প্রভাবে ইতোমধ্যে কলকাতা শহরের অন্তত ৩০টি স্থানে গাছ উপড়ে গেছে। ভেঙে পড়েছে বেশ কয়েকটি ল্যাম্পপোস্ট।

আ’নন্দবাজার প’ত্রিকার খবরে এসব তথ্য জানানো হয়েছে।কয়েক দশকের মধ্যে বঙ্গোপসাগরে সৃষ্ট সবচেয়ে তীব্র ঘূর্ণিঝড় আম্পান বুধবার বিকেল চারটা থেকে ছয়টার মধ্যে ভা’রতের পশ্চিমবঙ্গে আ’ঘাত হানতে পারে বলে আগেই সতর্ক করা হয়েছিল। সুপার সাইক্লোন থেকে দুর্বল হয়ে মঙ্গলবার ‘অ’তিপ্রবল ঘূর্ণিঝড়ে’ পরিণত হয় আম্পান।

ভা’রতের স্থা’নীয় সময় বিকেল সাড়ে চারটা নাগাদ এর গতিবেগ ঘণ্টায় ১০৫ কিলোমিটারে পৌঁছায়।ভা’রতের আবহাওয়া দফতর জানিয়েছে, ঘূর্ণিঝড়টি দুপুর আড়াইটা থেকে উপকূলে আছড়ে পড়তে শুরু করে। পরবর্তী চারঘণ্টা এটি তা’ণ্ডব চালাবে বলেও জানানো হয়। ঝড়ের আগে থেকে কলকাদা শহরের সব ফ্লাইওভা’র বন্ধ করে দেওয়া হয়।

ভা’রতের দু’র্যোগ ব্যবস্থাপনা বাহিনীর (এনডিআরএফ) প্রধান এসপি প্রধান জানিয়েছেন, ঘূর্ণিঝড়ের আশ’ঙ্কায় পশ্চিমবঙ্গ ও উড়িষ্যা উপকূল থেকে পাঁচ লাখের বেশি মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। করো’নাভাই’রাস সংক্রমণের সময়ে এই ঘূর্ণিঝড় দ্বিগুণ চ্যালেঞ্জ তৈরি করেছে বলে জানান তিনি।

এ’সপি প্রধান জানান, ‘এনডিআরএফ এর ৪১টি টিম প্রস্তুত রয়েছে। মানুষ সরিয়ে নেওয়া এখন দ্বিগুণ চ্যালেঞ্জ। এই কার্যক্রমের সময় আম’রা শারিরীক দূরত্ব বজায় রাখা নিশ্চিত করছি।’

Facebook Comments
custom_html_banner1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *