কিশোরগঞ্জের নিকলীতে অবৈধভাবে মাটি কাটায় ১৩ জনকে কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত

কামরুল হাসান,নিকলী প্রতিনিধিঃ কিশোরগঞ্জের হাওরের নিকলী উপজেলার বিভিন্ন স্থানে প্রভাবশালীদের ছত্রছায়ায় নদী পাড় থেকে মাটি উত্তোলন করে রাজধানী ঢাকা নিয়ে বিক্রি করার অভিযোগ উঠেছে। এদিকে সিংপুর এলাকায় অভিযান চালিয়ে ১৩ জনকে কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায়, নিকলী উপজেলার সিংপুর ইউনিয়নের ঘোড়াউত্রা নদীর পশ্চিম পাশ থেকে স্থানীয় প্রভাবশালীদের ছত্রছায়ায় অবাধে মাটি উত্তোলন করছে একটি মহল। নদীর পাড় থেকে মাটি উত্তোলন করে বলগেট নৌকায় বোঝাই করে এসব মাটি রাজধানী ঢাকা নিয়ে বিক্রি করছে এ মহলটি। প্রভাবশালীদের ভয়ে স্থানীয় লোকজন এসব বিষয়ে কথা বলছে না।

এভাবে নদীর পাড় থেকে মাটি উত্তোলন করার ফলে ভয়ানক পরিবেশ বিপর্যয় দেখা দিতে পার বলে আশংকা করছেন এলাকাবাসী। তাঁরা বলছেন, নদীর তীর থেকে অবৈধভাবে মাটি উত্তোলন করায় একদিকে তীরবর্তী ফসলের জমি ক্ষতি হবে অপরদিকে নদীর গতিপথ পরিবর্তন হয়ে যাবে। এ ব্যাপারে স্থানীয় প্রশাসনকে মৌখিকভাবে অবহিত করা হয়েছে বলে জানান স্থানীয় বেশ কয়েকজন।

এদিকে মঙ্গলবার সন্ধ্যার দিকে নদীর তীর থেকে অবৈধভাবে মাটি উত্তোলনকারীদের বিরুদ্ধে অভিযান চালিয়েছে নিকলী উপজেলা প্রশাসন। নিকলী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সামছুদ্দিন মুন্না জানান, অভিযোগ পাওয়ার সাথে সাথে সিংপুর ভ্রাম্যমাণ আদালত পারিচালনা করা হয়। এ সময় অবৈধভাবে মাটি উত্তোলন করার সময় ১৩ জনকে আটক করে প্রত্যককে দুই মাস করে কারাদন্ড দেওয়া হয়। এছাড়া ৭টি ট্রাক, ৪টি এক্সেভেটর ও ১টি বলগেট নৌকা জব্দ করা হয়। এ ব্যাপারে নিকলী থানায় একটি নিয়মিত মামলা দায়ের করা হবে বলেও জানান তিনি।

Facebook Comments
custom_html_banner1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *