কিশোরগঞ্জে ইসলামিক ফাউন্ডেশনের আয়োজনে ইমামদের নিয়ে হাম রুবেলা টিকাদান ক্যম্পেইন

নিজস্ব সংবাদদাতাঃ কিশোরগঞ্জে ইসলামিক ফাউন্ডেশনের আয়োজনে ইমামদের নিয়ে হাম রুবেলা টিকাদান ক্যম্পেইন ও জেলা পযার্য়ে ওরিয়েন্টেশনসভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্প্রতিবার(২৭ ফেব্রুয়ারী) কিশোরগঞ্জ জেলা প্রশাসক কাযার্লয়ের সম্মেলন কক্ষে আয়োজিত ওরিয়েন্টেশনসভায় সভাপতিত্ব করেন ইসলামিক ফাউন্ডেশন কিশোরগঞ্জ জেলা কাযার্লয়ের উপপরিচালক মোঃ ফারুক আহামেদ।
প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ সারওয়ার মুর্শেদ চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন ইফার প্রধান কাযার্লয়ের জাতীয় পযার্য়ে ও জেলা পযার্য়ে পুস্তক সংযোজন ও পাঠক সেবা কার্যক্রম সম্প্রসারণ প্রকল্প এর প্রকল্প পরিচালক মোঃ শফিকুর রহমান তালুকদার,অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ হাবিবুর রহমান, কিশোরগঞ্জ সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাঃ জহির আহমেদ তালুকদার।

বক্তব্য রাখেন, আল জামিয়াতুল ইমদাদিয়ার মুহাদ্দিস মাও.শুয়াইব বিন আব্দুর রউফ, ইসলামিক ফাউন্ডেশন কিশোরগঞ্জ জেলা কাযার্লয়ের ফিল্ড অফিসার এনামুল হক বিন ফজলুল হক,মাও. মোঃ আজিজুর রহমান প্রমুখ। সভা পরিচালনায় ছিলেন ইফার ফিল্ড সুপারভাইজার মোঃ রফিকুল আলম ভূঞা।

সভায় বক্তারা বলেন, হাম-রুবেলা ভাইরাসজনিত দুটি মারাত্বক সংক্রামক রোগ। এ দুটি রোগ সাধারণত একজন আক্রান্ত রোগীর হাঁচি-কাশির মাধ্যমে তার সংস্পর্শে আসা অন্যদের মধ্যে অতি দ্রুত ছড়ায়। শিশু ছাড়াও যেকোনো বয়সের মানুষের হাম-রুবেলা হতে পারে। তবে শিশুদের মধ্যেই হাম-রুবেলার প্রকোপ, জটিলতা এবং মৃত্যু বেশি দেখা যায়। হাম জটিলতাগুলোর মধ্যে নিউমোনিয়া, ডায়রিয়া, অপুষ্টি, এনকেফালাইটিস,অন্ধত্ব ও বধিরতা অন্যতম। হাম-রুবেলা রোগ এবং এদের জটিলতার হাত থেকে বাঁচার সবোর্ৎকৃষ্ট উপায় হচ্ছে সঠিক সময়ে শিশুকে হাম-রুবেলার টিকা দিয়ে সুরক্ষা করা। ইসলাম ধর্মেও শিশু অধিকারের গুরুত্ব দিয়েছে অধিক। শিশু অধিকার,সন্তান লালন পালন,পারিবারিক জীবনের কল্যাণ ও শান্তি অতীব জরুরী বিষয়। তাই এসব বিষয়ে ইসলামে যথেষ্ট গুরুত্বারোপ করা হয়েছে। সভায় আগামী ১১ মার্চ থেকে ১১ এপ্রিল পর্যন্ত হাম-রুবেলা টিকাদান কর্মসুচি বাস্তবায়নের জন্য মসজিদের ইমাম ও উলামায়ে কেরামদের প্রতি অনুরোধ করা হয়।

ওরিয়েন্টেশনসভায় বিভিন্ন স্কুল কলেজের শিক্ষক, মসজিদের ইমাম ও উলামায়ে কেরামগণ এবং ইফার শিক্ষক শিক্ষিকাগণ অংশ নেন।

Facebook Comments
custom_html_banner1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *