1. ashrafali.sohankg@gmail.com : aasohan :
  2. alireza.kg2014@gmail.com : Ali Reza Sumon : Ali Reza Sumon
  3. hrbiplob2021@gmail.com : News Editor : News Editor
শুক্রবার, ২০ মে ২০২২, ০৪:১০ অপরাহ্ন
শিরোনাম:-
জাতীয় স্লোগান হিসেবে ‘জয় বাংলা’ ব্যবহারের নির্দেশঃ হাইকোর্ট কিশোরগঞ্জে অভিনব কায়দায় ব্যাংকে টাকা চুরি করতে গিয়ে এক ব্যক্তি আটক নিয়ন্ত্রণহীন গাড়ি ও জনসচেতনতার অভাবেই বেশিরভাগ সড়ক দূর্ঘটনা- পুলিশ সুপার কিশোরগঞ্জ নিকলীতে বর্ণাঢ্য আয়োজনে আন্তর্জাতিক নার্সেস দিবস_২০২২ উদযাপন কিশোরগঞ্জে সন্ত্রাসীর ছুরিকাঘাতে প্রাণ গেল সাবেক ছাত্রলীগ নেতার; আটক ১ রাত পোহালেই ঈদ; জামাত সকাল ১০টায় ইহলোক থেকে বিদায় নিলেন জেলা আওয়ামীলীগের সভাপতি কামরুল আহসান শাহজাহান কিশোরগঞ্জ পুলিশের ঈদ উপহার পেয়ে হতদরিদ্রদের মাঝে স্বর্গীয় অনুভূতি নিরাপত্তার চাদরে শোলাকিয়া ঈদগাহ; জামাত শুরু সকাল ১০টায় কিশোরগঞ্জ জেলা পুলিশের ইফতার ও দোয়ার মাহফিল প্রধানমন্ত্রীর উপহার হিসেবে হতদরিদ্র ও ভূমিহীন পাবে নতুন ঘর

কিশোরগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসে সতর্কতামূলক ব্যানার

আলী রেজা সুমন
  • সর্বশেষ আপডেট : বুধবার, ৯ মার্চ, ২০২২
  • ৫৯৩ সংবাদটি দেখা হয়েছে

প্রায় সকল অফিসপাড়া যেন এখন মধ্যস্বত্বভোগীদের (দালাল) দখলে। গ্রাম থেকে আসা সহজ সরল গমনেচ্ছু মানুষগুলো প্রতি নিয়ত প্রতারণার শিকার হচ্ছে এদের মাধ্যমে। আইন শৃঙ্খলা বাহিনীর অতর্কিত অভিযানে যদিও কিছু দালাল ধরা পড়ে তাও আবার আইনের ফাঁকে বেরিয়ে সেই কাজেই আবার মননিবেশ স্থাপন করছে। দালালদের খপ্পরে পড়ছে না এমন মানুষের সংখ্যাও অতি নগন্য। প্রতিদিন সরাসরি জনগণের সাথে সম্পৃক্ত প্রতিটি অফিসগুলোতেই দালালদের যানজট। আর জট পেরিয়ে সরাসরি কাজ করা সাধারণ মানুষের জন্য কঠিন থেকে কঠিনতর বিষয়।

এরই মাঝে প্রতারণা রোধে কিশোরগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট আফিস এক নতুন পদ্ধতি চালু করেছে। কেউ প্রতারণার স্বীকার হলে যেন সরাসরি যোগাযোগ করেন, এই বার্তা লিখে পাসপোর্ট অফিসের মেইন ফটকে ঢুকতেই চোখে পড়বে একটি ব্যানার। তাতে লিখা রয়েছে ” পাসপোর্ট সংক্রান্ত যেকোন হয়রানির শিকার হলে সহকারি পরিচালকের কক্ষ নং ২০১ এ” যোগাযোগ করুন। আরো লিখা আছে ” আপনাদের সেবায় আমার দরজা সবসময় খোলা” আনিসুর রহমান, সহকারি পরিচালক, ০১৬৭২-০৫২৫০৭”

জানা যায়, প্রতিটি ইউনিয়ন ডিজিটাল সেন্টার থেকে ৮০ থেকে ১০০ টাকা দিয়ে অনলাইনের মাধ্যমে পাসপোর্ট এর জন্য আবেদন করা যায়। কিন্তু সেখানে পাসপোর্ট করতে যাওয়া মানুষের সংখ্যা খুব একটা চোখে পড়ে না।

গত বছর ২২ জানুয়ারি/২১ ই-পাসপোর্ট চালু হওয়ার পর থেকে প্রায় ৫৫ হাজার পাসপোর্ট কিশোরগঞ্জের আঞ্চলিক পাসপোর্ট অফিসে ইস্যু হয়েছে প্রায় ৬৫ হাজার পাসপোর্ট এর অবেদনের পরিবর্তে। প্রায় ১০ হাজার পাসপোর্টের আবেদন ইস্যু হয়নি তথ্য গোপন, পুলিশ ভেরিফিকেশন রিপোর্ট নেগেটিভ হওয়া, নানাবিধ সংশোধনের কারণে যা প্রক্রিয়াধীন রয়েছে।

দালালদের মাধ্যমে পাসপোর্ট করতে আসা বিদেশগামী অল্প শিক্ষিত মানুষ আরেকটি গুরুত্বপূর্ণ নির্দিষ্ট বিষয়ের উপর প্রতারিত হচ্ছে। যেমন ৫ বছর মেয়াদি ২১ দিনে ইস্যুকৃত ৪৮ পাতার একটি ই-পাসপোর্টের নির্ধারিত মূল্য ৪০২৫ টাকা যা ১০ বছর মেয়াদি ৫৭৫০ টাকা। অপরদিকে ৫ বছর মেয়াদি ২১ দিনে ইস্যুকৃত ৬৪ পাতার ই-পাসপোর্টের মুল্য ৬৩২৫ টাকা আর ১০ মেয়াদি ৮০৫০ টাকা। দালালদের ধূর্তপনায় ১০ বছর মেয়াদি ৬৪ পাতার জন্য টাকা নিলেও তা করে দিচ্ছে ৫ বছর মেয়াদি ৪৮ পাতার।

কিশোরগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারি পরিচালক আনিসুর রহমান বলেন, দালালদের কাছ থেকে পাসপোর্টধারিকে সতর্ক করতে আমরা ব্যানার মূল ফটকের ভিতরে সতর্কতামূলক ব্যানার সাটিয়ে রেখেছি যাতে যেকোন সমস্যায় আমার রুমে কিংবা ফোনে জানাতে পারে। জানালে আমরা আইনানুগ ব্যবস্থা নিব।

Facebook Comments Box

খবরটি পছন্দ হলে শেয়ার করুন

এই ক্যাটাগরির আরও খবর

All rights reserved © 2021 Newsmonitor24.com
Theme Customized BY IT Rony