কে’ন এত পঁ’চে গেল আওয়ামী লী’গ,জানতে বিস্তারিত পড়ুন।

টা’না মেয়াদে ক্ষমতায় থাকার কুফল হাড়ে হাড়ে টের পাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। ক্যা’সিনো কা’ণ্ড থেকে শুরু করে পাপিয়া কা’ণ্ড, ত্রাণ আত্মসা’ৎ, দুঃস্থদের টাকা আত্মসা’ৎ বা মনোনয়ন বাণিজ্য; আওয়ামী লীগের ভালো কিছু যেন খুঁজেই পাওয়া যাচ্ছে না।

আ’ওয়ামী লীগের নেতাকর্মীরা বলছেন যে দলের মুষ্টিমেয় কিছু লোকের কারণে দলের বদনাম হচ্ছে। কিন্তু বাস্তবে দেখা যাচ্ছে যে, আওয়ামী লীগের পঁচন ধরেছে বেশ ভালোমতোই। বিশেষ করে, তৃণমূলের আওয়ামী লীগ প্রায় ন’ষ্টই হয়ে গেছে। যারা দুঃস্থদের আড়াই হাজার টাকা মে’রে দেবার জন্য তৎপর হয়, তারা জনগনকে কী’ সেবা দিবে সেই প্রশ্ন উঠেছে।

আ’ওয়ামী লীগের এই অধঃপতন কিংবা বি’পদগ্রস্ততা আজকে নয়।২. টাকা কেন্দ্রিক রাজনীতি: আওয়ামী লীগের রাজনীতি এখন টাকা কেন্দ্রিক হয়ে গেছে। আওয়ামী লীগের এমপি বা স্থানীয় পর্যায়ের জনপ্রতিনিধি নির্বাচিত হলেও টাকার মালিক হতে হবে, টাকা থাকলে নেতৃত্ব পাওয়া যাবে, টাকা থাকলে এমপি হওয়া যাবে, উপজে’লা চেয়ারম্যান হওয়া যাবে। আর টাকা না থাকলে কিছুই হওয়া যাবে না।

এ’রকম একটি বোধ এবং ব্যাধি আওয়ামী লীগের মধ্যে ছড়িয়ে পড়েছে, যেটা আওয়ামী লীগের পঁচে যাবার পেছনে একটি বড় কারণ।অনুপ্রবেশকারী: ২০০৮ সালের পর থেকে আওয়ামী লীগে অনুপ্রবেশকারীরা ঢুকছে এবং এরা সুযোগসন্ধানী, সুবিধাভোগী এবং এদের আওয়ামী লীগে ঢোকার মূল কারণ হলো ক্ষমতাসীন দলের ছত্রছায়ায় থেকে অনিয়ম, দু’র্নীতি, স্বেচ্ছাচারিতা করা।সিনিয়রদের উদাসীনতা: আওয়ামী লীগের সিনিয়র নেতারাও এখন উদাসীন।

ব’রং তারা এখন ব্যস্ত নিজেদেরকে নিয়ে। নেতাকর্মীদের আসলে যাওয়ার কোন জায়গা নেই। বরং এই সমস্ত সিনিয়র নেতারাই বড় ধরনের টেন্ডার এবং নানারকম অ’বৈধ কর্মের সাথে জড়াচ্ছেন।ফলে কর্মীরা মনে করছেন যে এটা থেকে তারা কেন বঞ্চিত থাকবেন। কাজেই তারাও নানারকম দু’র্নীতি, অ’পকর্মের মধ্যে জড়িয়ে পড়ছেন। এ সমস্ত কারণেই আওয়ামী লীগ এখন যেমন ক্যা’সিনো কা’ণ্ডে জড়াচ্ছে, তেমনি দুঃস্থ-কর্মহীনদের জন্য বরাদ্দ আড়াই হাজার টাকার লো’ভও সামলাতে পারছে না।সূত্র: বাংলা ইনসাইডার

Facebook Comments
custom_html_banner1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *