ঘরে বসে খু’শকি দূর করার সহ’জ কি’ছু উ’পায়, প্রাকৃতিক শ্যা’ম্পু।

খু’শকি দূ’র করার শ্যাম্পু, চুল পড়া দূ’র করার উপায়, খুশকি দূ’র করার ঔষধ, ছে’লেদের খুসকি দূ’র করার উপায়, খুশকি দূ’র করার সহ’জ উপায়, ছে’লেদের চুলের খুশকি দূ’র করার উপায়, খুশকি দূ’র করার ঘরোয়া উপায়, খুশকি স’মস্যার সমাধানখুশকি (বৈজ্ঞানিক নাম Seborrheic Dermatitis)চুলের গোঁড়ায় ত্বকের একটা স’মস্যা। সব বয়সের মানুষের খুশকি হতে পারে।

মা’ঝে মাঝে এটা খুব বির’ক্তির কারণ হয়ে দাড়ায়। তবে ঘরে বসে খুশকি দূ’র করার উপায় আছে। নিয়মিত চুল না আঁচড়ালে, শ্যম্পু না করলে, মা’থার ত্বক শুষ্ক হয়ে গেলে, ব্যাকটেরিয়া ও ছত্রাক বেড়ে গেলে, ইত্যাদি কারণে চুলে খুশকি হয়।

এ’র কারণে চুলের গোঁড়ায় চুলকায়, ফলে চামড়া ক্ষুদ্র ক্ষুদ্র হয়ে উঠে আসে।১। নিমপাতাঃ নিমপাতা (Lilac Leef) এ আছে এন্টিফানগাল ও এন্টিব্যাক্টেরিয়াল উপাদান যা, চুলের গোঁড়ায় কোন প্রকার ঘা-পচড়া এবং চুল পড়া দূ’র ক’রতে খুব কা’র্যকর। চুলের যত্নে এটা প্রাচীনকাল থেকে ব্যবহৃত হয়ে আ’সছে। ৪-৫ কাপ পানির সাথে কিছু নিম পাতা সিদ্ধ করে নিন। এরপর ঠন্ডা হলে এটা মা’থা ধুয়ে ফেলুন।

অ’থবা নিম পাতা বেঁটে মা’থায় লা’গিয়ে ১ ঘণ্টা অ’পেক্ষা করুন। এর পর পরি’ষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।। নারিকেল তেলঃ নারকেল তেল খুশকি দূ’র ক’রতে খুব কা’র্যকরী। এটা চুলের গোঁড়ার শুষ্ক ভাব দূ’র করে এবং চুলকানি থেকে মু’ক্তি দেয়। পরিমাণ মত নারিকেল তেল এবং সাথে অর্ধেক অংশ লেবুর রস নিন। চুলের গোঁড়ায় ভাল করে মালিশ করুন। ২০ মিনিট পর চুল ধুয়ে ফেলুন। এটা সপ্তাহে দুই থেকে তিনবার করুন।

৪। অ’লিভ ওয়েলঃ মা’থার ত্বকের শুষ্কতা দূ’র ক’রতে অলিভ অয়েক অনেক ফলপ্রসূ। এতে আছে এক্সট্রা-ভা’র্জিন তেল যা ত্বকের যত্নে যুগ যুগ ধ’রে ব্যবহৃত হয়ে আ’সছে। পরিমাণ মত অলিভ অয়েল হালকা গরম করে নিন। এরপর চুলের গোঁড়ায় ভালভাবে মালিস ক’রতে থাকুন। পরি’ষ্কার ও উ’ষ্ণ তোয়ালে মা’থায় পেচিয়ে রাখু’ন। এভাবে ৪৫ মিনিট অথবা সারারাত থাকুন। এর শ্যাম্পু বা কন্ডিশনার দিয়ে মা’থা ধুয়ে ফেলুন। সপ্তাহে কয়েকবার করে এটা ব্যবহার করুন।৫। লেবুর রসঃ লেবুর রসে ফাঙ্গাস দূ’র করার এসিড আছে।

এ’টা খুশকির কারণে হওয়া চুলকানিও দূ’র ক’রতে সক্ষম। অর্ধেক লেবুর রস ৩ টেবিল চামচ দইয়ের সাথে মিশিয়ে মা’থার ত্বকে ভাল করে মালিশ করুন। ২০ মিনিট পর শ্যাম্পু করে মা’থা ধুয়ে ফেলুন। অথবা একটা লেবুর রস পানির সআথে মিশিয়ে ৫ মিনিট রাখু’ন। এরপর শ্যাম্পু সহকারে সেটা দিয়ে মা’থা ধুয়ে ফেলুন।৬। মেথির প্যাকঃ খুশকি দূ’র ক’রতে মেথি অনেক জনপ্রিয় এবং প্রসিদ্ধ। এতে আছে উচ্চ’মাত্রায় প্রোটিন ও এমিনো এসিড যা চুলের যত্নে খুব গু’রুত্ব পূর্ণ।

এ’ছাড়াও এতে আছে এন্টিফানগাল যা খুশকি তাড়াতে খুব কা’র্যকরী। ৩ টেবিল চামচ মেথি রাতভর পানিতে ভিজিয়ে রাখু’ন। সকালে এটা বেঁটে মা’থায় লা’গান। দ্রুত ফলাফলের জন্য চাইলে এর সাথে লেবুর রস মিশিয়ে নিতে পারেন। মেথি বাঁটা কয়েক ঘণ্টা মা’থায় রেখে তারপর শ্যাম্পু দিয়ে মা’থা ধুয়ে ফেলুন। সপ্তাহে এটা দুইবার লা’গান।

Facebook Comments
custom_html_banner1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *