চ’ট্টগ্রাম ও ক’ক্সবাজারে ৯ নম্বর মহাবি’পদ সং’কেত জারি।

সু’পার সাইক্লোন’ আম্পানের কারণে এরই মধ্যে দেশের মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবি’পদ সংকেত দেখাতে বলা হয়েছে। এবার আবহাওয়া অধিদপ্তরের এক বিশেষ বিজ্ঞপ্তিতে চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে আগের ৬ নম্বর বি’পদ সংকেতের পরিবর্তে ৯ নম্বর মহাবি’পদ সংকেত দেখাতে বলা হয়েছে।

বি’জ্ঞপ্তিতে বলা হয়, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এবং পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘আম্পান’ উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে বর্তমানে একই এলাকায় অবস্থান করছে।

ঘূ’র্ণিঝড়টি আজ বুধবার সকাল ৯টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৫২৫ কিলোমিটার, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫১৫ কিলোমিটার, মোংলা সমুদ্রবন্দর থেকে ৩৪৫ কিলোমিটার এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৩৭০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরো উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে আজ বিকেল বা সন্ধ্যার মধ্যে সুন্দরবনের কাছ দিয়ে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উপকূল অতিক্রম করতে পারে।

বি’জ্ঞপ্তিতে আরো বলা হয়, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৮৫ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বাধিক গতিবেগ ঘণ্টায় ২০০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ২২০ কিলোমিটার পর্যন্ত বৃ’দ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর খুবই বিক্ষু’ব্ধ রয়েছে।

মোং’লা ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে ১০ নম্বর মহাবি’পদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।উপকূলীয় জে’লা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর এবং এসব এলাকার অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ১০ নম্বর মহাবি’পদ সংকেতের আওতায় থাকবে।

এ ছা’ড়া চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে ৬ নম্বর বি’পদ সংকেত নামিয়ে এর পরিবর্তে ৯ নম্বর মহাবি’পদ সংকেত দেখাতে বলা হয়েছে। উপকূলীয় জে’লা নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার এবং এসব এলাকার অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ৯ নম্বর মহাবি’পদ সংকেতের আওতায় থাকবে।

Facebook Comments
custom_html_banner1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *