ট্রা’ম্পের ক’রোনা ব্যবস্থাপনা বি’শৃঙ্খলায় ভরপুর: ওবামা।

ক’রোনাভা’ইরাস ম’হামারী মোকাবিলায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেয়া ব্যবস্থাকে ‘বিশৃঙ্খল’ বলে মন্তব্য করেছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। খবর রয়টার্স করোনাভাইরাসারে ইউরোপের দেশগুলো যখন বিপর্যস্ত তখনো আমেরিকা ছিলো নির্বিকার।

কি’ন্তু হ’ঠাৎ করেই পাহাড়ের মতো ধ্বস নামতে শুরু করে আমেরিকায়। প্রতি মূহুর্তে ‍মৃত ও আক্রান্তের সংখ্যায় পৃথিবীর সব দেশকে ছাড়িয়ে যায় মাত্র দুই সপ্তাহের মাথায়।মহামারী এ ভাইরাস মোকাবেলায় প্রেসিডেন্ট ট্রাম্পের উদাসীনতাকে অনেকে দায়ী করলে ট্রাম্প দাবি করে আসছেন ভিন্ন কিছু। বিভিন্ন সময় দিয়ে আসছেন ভিন্ন ভিন্ন বক্তব্য।

এ’মনকি বে’শ কয়েকবারই বিভিন্ন সমস্যার দায় ওবামা প্রশাসনের ঘাড়ে চাপিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।ওবামা বলেন, ‘এ নির্বাচন এতটা গুরুত্বপূর্ণ হওয়ার কারণ আমরা কোনো বিশেষ ব্যক্তি বা রাজনৈতিক দলের বিরুদ্ধে লড়াইয়ে যাচ্ছি না।

আ’মরা স্বা’র্থপরতা, জাতিগত বিভক্তি ও একে অপরকে শত্রু ভাবার দীর্ঘমেয়াদী প্রবণতার বিরুদ্ধে লড়তে যাচ্ছি — আমেরিকানদের জীবনে এগুলো শক্ত বাধা হয়ে দাঁড়িয়েছে। এই একটি কারণেই বৈশ্বিক সংকট মোকাবিলা এতটা ফ্যাঁকাসে ও দাগযুক্ত হয়ে উঠেছে।

’টানা দু’ই মে’য়াদে দায়িত্বপালনকারী যুক্তরাষ্ট্রের সাবেক এ প্রেসিডেন্ট বলেন, ‘‘যখন এমন মানসিকতা থাকে — ‘আমার জন্য কী আছে’ আর ‘বাকিদের যা খুশি হোক’— যখন এমন মানসিকতায় আমাদের সরকার পরিচালিত হয়, এটি এক চরম বিপর্যয়।’’তিনি বলেন, ‘এজন্যই আমি যতটা দরকার তত বেশি সময় ব্যয় করবো এবং জো বাইডেনের জন্য জোর প্রচারণা চলাবো।’

তি’নি বলেন, ‘এ’জন্যই আমি যতটা দরকার তত বেশি সময় ব্যয় করবো এবং জো বাইডেনের জন্য জোর প্রচারণা চলাবো।’

আ’গামী ৩ নভেম্বর অনুষ্ঠিতব্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে মুখোমুখি হচ্ছেন ক্ষমতাসীন রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্রেটিক পার্টির জো বাইজেন। নির্বাচনপূর্ব জরিপে বেশ কয়েকটি অঙ্গরাজ্যে এগিয়ে রয়েছেন জো।

Facebook Comments
custom_html_banner1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *