তা’নোরে বোরো ধানের বাম্পার ফ’লন, কৃ’ষকের মুখে হা’সি।

রাজশাহীর তানোরে এবার বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। বাজারে ধানের দামও ভালো। এতে খুশি উপজেলার কৃষকরা।উপজেলার ২টি পৌরসভা ও ৭টি ইউনিয়নের কৃষকদের সাথে কথা বলে জানা যায়, এবার আবহাওয়া ভালো হওয়ায় বোরো ধানের বাম্পার ফলন হয়েছে।

উ’পজেলার দুবইল গ্রামের কৃষক গোলাম মোস্তফা জানান, তার দেড় বিঘা জমিতে ব্রি ৬৩ ধান (৪০ কেজিতে মণ)৫৫ মণ ধান পেয়েছেন। এছাড়া তানোর পৌর এলাকার গুবিরপাড়া গ্রামে কৃষক আনোয়ার হোসেন, গোল্লাপাড়া গ্রামের কৃষক আবুল হোসেন ফিটু, তালন্দ গ্রামের কৃষক নুরুল ইসলাম, কামারগাঁ শ্রীখন্ডা গ্রামের কৃষক বিজয় প্রামানিকসহ অনেকে বলেন, অন্যান্য বছরের তুলনায় এ বছর বোরো ধানের ফলন খুব ভালো হয়েছে এবং দাম ভালো থাকায় কৃষক লাভের মুখ দেখবে।

জা’তীয় কৃষি পদক প্রাপ্ত কৃষক নূর মোহাম্মদ বলেন, আমি বেশ কিছু নতুনজাতের ধান কাটা শুরু করেছি এবং কাচি প্রতি মণ (২৮ কেজিতে মণ) ৭০০টাকা দরে বাজারে বিক্রয় করেছি খরচের টাকা উঠে কিছু লাভ হচ্ছে। বরেন্দ্র বীজ ব্যাংকের প্রতিষ্ঠাতা ও লুপ্ত ধান সংরক্ষক কৃষক ইউসুফ মোল্লা বলেন, এবারে বোরো ধানের ফলন ভালো। দামেও ভালো থাকায় কৃষককে ক্ষতির মুখে পড়তে হবে না।উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা এমদাদুল ইসলাম জানান, উপজেলার প্রায় ৭০% ধান কাটা হয়ে গেছে। আবহাওয়া অনুকুলে থাকায় এবার ধানের ফলন ভালো হয়েছে।

বা’জারে ধানের দামও ভাল পাচ্ছেন কৃষক।উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শামিমুল ইসলাম, তানোর উপজেলায় এবার ১৩হাজার ১৫০ হেক্টর জমিতে বোরো ধান চাষ করা হয়েছে। ফলন ও দাম ভালো থাকায় কৃষক খুশি। তবে ধানের দাম আরও বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

Facebook Comments
custom_html_banner1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *