দেশের স’র্বপ্রথম লকডা’উন হওয়া যে উপজে’লা এখন ক’রোনা ভাই’রাস মুক্ত।

ক’রোনা সংক্র’ম’ণ মু’ক্ত হল দেশের প্রথম লকডাইন উপজে’লা মাদারীপুরের শিবচর। এই উপজে’লায় প্রথম ক’রো’না রো’গী শ’না’ক্ত হয় গত ১৪ মা’র্চ। এরপর এক সপ্তাহে বৃ’দ্ধি পেয়ে রো’গীর সংখ্যা দাঁড়ায় ৮ জনে।পর্যায়’ক্রমে মোট ২৪ জন করো’না রো’গী শ’না’ক্ত হয় শিবচর উপজে’লায়।

এ’র মধ্যে মা’রা যান এক বৃ’দ্ধ’সহ দুজন। গত ২৪ ঘণ্টায় সর্বশেষ একজন রো’গী সু’স্থ হয়ে বাড়ি ফি’রেছেন। এ নিয়ে উপজে’লার ২২ জনই এখন সু’স্থ।জে’লা সিভিল সার্জন ও উপ’জে’লা স্বা’স্থ্য বিভাগ সূত্রে জা’না যায়, শিবচর উপ’জে’লায় করো’না আ’ক্রান্ত ২৪ জনের মধ্যে মা’রা গেছেন দুজন। একজন স্থা’নীয় ও অপরজন ঢাকাফেরত। গত ১৪ মা’র্চ প্রথম করো’না রো’গী শ’নাক্ত হওয়ার এক সপ্তাহের মধ্যে রো’গীর সংখ্যা দাঁড়ায় ৮ জনে।

দ্বি’তীয় দ’ফায় ১ এপ্রিল থেকে ১২ দিনে শনা’ক্ত হয় আরও ১১ জন। সবশেষ চলতি মাসের প্রথম সপ্তাহে ঢাকা’ফেরত একই পরিবারের চার’জনের শ’রীরে করো’না শনা’ক্ত হয়।গত ১৯ মা’র্চ রাত থেকে দেশের প্রথম কন্টে’ইনমেন্ট ঘো’ষণা করা হয় মাদারীপুরের শিবচর উপজে’লাকে। করো’না রো’গীর সংখ্যা বৃ’দ্ধি পাওয়ায় ৫ এপ্রিল থেকে পুরো শিবচর উপজে’লাকে লক’ডাউন ঘো’ষণা করে প্রশা’সন।মাদারীপুরের সি’ভিল সার্জন মো. সফিকুল ইসলাম বলেন, জে’লা’র মধ্যে শিবচর উপজে’লায় করো’না পরি’স্থিতি ভালো।

ন’তুন সংক্র’মণ আপাতত নেই। ২৪ ঘণ্টা’য় চিকিৎসধীন এক যু’বককে স’দর হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়া হয়েছে। এখন এই উপজে’লায় আ’ক্রান্ত ২৪ জনের ২২ জনই সু’স্থ হয়ে বাড়ি’তে আছেন, মা’রা গে’ছেন দুজন। শিব’চরে আর কে’উ চিকিৎ’সা’ধীন নেই। তবে শিব’চরে এখনও ঝুঁ’কি আছে। আমা’দের স্বা’স্থ্য বিভাগের ক’র্মী ’সহ সবাই দিনরাত কাজ করছেন।জে’লা প্রশা’সক ওয়াহি’দুল ইসলাম গণমা’ধ্যমকে বলেন, সারাদেশে যখন ১৮ জন করো’না রো’গী ছিল তখন শিবচরেই ছিল ১০ জন।

সে’ই প’রিস্থিতি থেকে শিব’চর এখন করো’না রো’গী’মু’ক্ত। এই সাফল্যের জন্য স্থানী’য় সং’সদ সদস্য চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী মডেল। তার সার্বক্ষণিক নজ’রদারি ও নির্দে’শনা অনুসারে খাবার সহায়তা প্রদানসহ স্বা’স্থ্যক’র্মী , প্রশা’সনকি ক’র্মকর্তা, আ’ইনশৃ’ঙ্খলা বা’হিনী, জনপ্রতি’নিধি, আওয়ামী লীগ ও সহযোগী সংগঠ’নের নেতারা এবং গণমা’ধ্যমক’র্মী রা ঐক্য’বদ্ধ তৎপরতা চা’লিয়েছেন। তবে শিবচর উপজে’লা এখনও ঝুঁ’কি মু’ক্ত নয়। শিবচর’বাসীকে স্বা’স্থ্য’বিধি মেনে চলার আ’হ্বান জা’নান তিনি।

Facebook Comments
custom_html_banner1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *