দে’শে তামাক উৎ’পাদন, সরবরাহ ও ক্র’য়-বিক্রয় নি’ষিদ্ধ।

ক’রোনার কারণে দেশে সব তামাক কোম্পানির উৎপাদন, সরবরাহ, বিপণন ও তামাকপাতা ক্রয়-বিক্রয় কার্যক্রম সাময়িকভাবে বন্ধ করার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ ম’ন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগ।আজ মঙ্গলবার স্বাস্থ্য ম’ন্ত্রণালয়ের জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের সমন্বয়কারী যুগ্ম স’চিব মো. খায়রুল আলম শেখ স্বাক্ষরিত এক চিঠিতে এ নির্দেশ দেওয়া হয়েছে।

এ ছা’ড়া চিঠিতে ক’রোনাভা’ইরাসে পরিস্থিতিতে দেশের তামাক কোম্পানিগুলোকে উৎপাদন, সরবরাহ ও বিপণন করার জন্য শিল্প ম’ন্ত্রণালয়ের বিশেষ অনুমতিপত্র প্রত্যাহার করার কথাও জানানো হয়েছে।চিঠিতে বলা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা তামাককে কোভিড-১৯ সং’ক্র’মণ সহায়ক হিসেবে চিহ্নিত করে এর ব্যবহার নিরুৎসাহিত করার কথা বলছে। ধূমপানের কারণে শ্বাসতন্ত্রের নানাবিধ সং’ক্র’মণ এবং কাশিজনিত রো’গ তীব্র হওয়ার ঝুঁ’কি বেড়ে যায়।

এ বি’ষয়ে জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের একাধিক গবেষণা পর্যালোচনা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সম্প্রতি জানিয়েছে, অধূমপায়ীদের তুলনায় ধূমপায়ীদের কোভিড-১৯ সং’ক্র’মণে মা’রাত্মকভাবে অ’সুস্থ হওয়ার সম্ভাবনা অনেক বেশি। এ ছাড়া গবেষণায় দেখা গেছে,কোভিড-১৯-এ আ’ক্রান্ত ধূমপায়ীর মৃ’ত্যুঝুঁ’কিও ১৪ গুণ বেশি।

কো’ভিড-১৯ সং’ক্র’মণ মো’কাবিলায় ভারতসহ পৃথিবীর বিভিন্ন দেশে সাময়িকভাবে সিগারেট ও তামাকজাত পণ্য ক্রয়-বিক্রয়, সীসা বার, উন্মুক্ত স্থানে পানের পিক ফেলার মতো বি’ষয়গুলো নি’ষিদ্ধ করা হয়েছে। বাংলাদেশেও কোভিড-১৯ ভয়াবহ আকার ধারণ করেছে।

জ’নস্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা মো’কাবিলা এবং স্বাস্থ্যগত ঝুঁ’কি হ্রাস করতে প্রণীত সংক্রামক রো’গ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮-এ সংক্রামক রো’গের বিস্তার রোধে বাজার, গণজমায়েত সাময়িকভাবে বন্ধ, দেশের অভ্যন্তরে এক স্থান থেকে অনা স্থানে চলাচল নি’ষিদ্ধ করা হয়েছে। কিন্তু তামাক কোম্পানিগুলো শিল্প মন্ত্রণালয় থেকে প্রাপ্ত নির্দেশনার অজুহাতে এ আইন ল’ঙ্ঘন করে চলেছে।

এ কা’রণে কোভিড-১৯ সং’ক্র’মণ ঝুঁ’কি কমানোর পাশাপাশি প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, তামাকমুক্ত বাংলাদেশ গড়ার প্রত্যয় এগিয়ে নিতে সব তামাক কোম্পানির উৎপাদন, সরবরাহ, বিপণন ও তামাকপাতা ক্রয়-বিক্রয় কার্যক্রম সাময়িকভাবে বন্ধ করার নির্দেশ দিয়ে এ ব্যাপারে চিঠিতে শিল্প মন্ত্রণালয়ের সহযোগিতাও কামনা করা হয়।

এ’দিকে স্বাস্থ্য ম’ন্ত্রণালয়ের নিয়মিত বু’লেটিনে প্রতিদিনই জানানো হয়েছে, ধূমপানের কারণে করোনার ঝুঁ’কি বাড়ে এবং সিগারেটের মধ্যে তামাকজাত রয়েছে। তাই এটিও বিপণন, উৎপাদন ও ক্রয়-বিক্রি নি’ষিদ্ধ হলো।

Facebook Comments
custom_html_banner1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *