নানা আয়োজনে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের জন্মদিন পালন

এজি লাভলু, কুড়িগ্রাম প্রতিনিধি: কুড়িগ্রামে নানা আয়োজনের মধ্য দিয়ে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের ৮৫তম জন্মদিন উদযাপন করা হয়েছে।

এ উপলক্ষ্যে আজ শুক্রবার (২৭ ডিসেম্বর) শামসুল হকের জন্মস্থান কুড়িগ্রাম শহরে দিনব্যাপী নানা আয়োজন করা হয়েছে।

আজ সকালে কুড়িগ্রাম জেলা প্রশাসন, কুড়িগ্রাম প্রেসক্লাব, সম্মিলিত সাংস্কৃতিক জোট, জেলা আইনজীবী সমিতি, জেলা শিল্পকলা একাডেমি, কুড়িগ্রাম সরকারি কলেজ, সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ শামসুল হকের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। পরে কবির স্মরণে এক মিনিট নীরবতা পালন ও দোয়া অনুষ্ঠিত হয়।

সৈয়দ হকের জন্মদিন উপলক্ষে দিনব্যাপী মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক মোছা. সুলতানা পারভীন। পরবর্তী সময়ে একটি র‍্যালি পিটিআই ইনাস্টটিউটে গিয়ে আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেয়। এছাড়া কবির সমাধির পাশে দিনব্যাপী বইমেলার আয়োজন করেছে জেলা প্রশাসন।

মেলা উদযাপন কমিটির সদস্য ও কুড়িগ্রামের পাবলিক প্রসিকিউটর অধ্যক্ষ অ্যাডভোকেট এসএম আব্রাহাম লিংকন জানান, স্বল্প পরিসরে কবির সমাধিক্ষেত্রে বইমেলার আয়োজন করা হয়েছে। অন্যান্য লেখকের পাশাপাশি সৈয়দ শামসুল হকের বিভিন্ন বই দিয়ে মেলার স্টল সাজানো হয়েছে।

১১৮ বছর বাঁচতে চেয়েছিলেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। আশি পেরোনোর আয়োজনে এর কারণ ব্যাখ্যা দিতে গিয়ে বলেছিলেন, ‘এখনও অপেক্ষায় কত কবিতা, কত নাটক, কত গল্প! করোটির ভেতরে শব্দের কী অবিরাম গুঞ্জন!’ এমন আকাঙ্ক্ষা থাকলেও চলে যেতে হয়েছে তাকে। তবে তিনি চলে গেলেও ফিরে এসেছে তার জন্মদিন।

সৈয়দ শামসুল হক ১৯৩৫ সালের ২৭ ডিসেম্বর কুড়িগ্রাম শহরের থানাপাড়ায় জন্মগ্রহণ করেন। ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর তিনি মারা যান। কুড়িগ্রাম সরকারি কলেজ চত্বরে চিরকালের জন্য শায়িত হন এ কবি।

Facebook Comments
custom_html_banner1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *