1. ashrafali.sohankg@gmail.com : aasohan :
  2. alireza.kg2014@gmail.com : Ali Reza Sumon : Ali Reza Sumon
  3. hrbiplob2021@gmail.com : News Editor : News Editor
শনিবার, ০৮ অক্টোবর ২০২২, ০২:১৭ পূর্বাহ্ন
শিরোনাম:-
জাতীয় স্লোগান হিসেবে ‘জয় বাংলা’ ব্যবহারের নির্দেশঃ হাইকোর্ট পাগলা মসজিদের এবার মিলল ১৫ বস্তায় ৩ কোটি ৮৯ লাখ ৭০ হাজার ৮৮২ টাকা কিশোরগঞ্জ জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি’র দায়ীত্ব থেকে শরীফকে অব্যাহতি আনন্দ উদ্দীপনার মধ্য দিয়ে শেষ হলো SSNIMC এর সাংস্কৃতিক ও ক্রীড়া প্রতিযোগিতা আপনি কি রোগে ভুগছেন? দেখে নিন কোন রোগের জন্য কোন ডাক্তার দেখাবেন- কিশোরগঞ্জে উন্নত জাতের কচু ফসল ও উৎপাদন কলাকৌশল শীর্ষক প্রশিক্ষণ নারী সাংবাদিক মিতু’র বাড়ির রাস্তায় ঘর নির্মাণ, বাঁধা দেওয়ায় প্রাণনাশের হুমকি নিকলীতে প্রভাবশালীর হাতে সাংবাদিক লাঞ্ছিত থানায় অভিযোগ নান্দাইলে টাকা দিল দেড় লক্ষাধিক,পেল না সেচ সংযোগ ৪৮ বোতল বিদেশী মদ ও গাঁজাসহ তাড়াইল থানা পুলিশের হাতে আটক ৫ “মেঘ বর্ষণ” সমাজ কল্যাণ সংস্থা’র মেধাবী ও অসহায়দের আর্থিক সহায়তা প্রদান

প্রত্নতত্ত্ব অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ ছাদেকুজ্জামান শুদ্ধাচার পুরস্কারে ভূষিত

রিপোর্টার:
  • সর্বশেষ আপডেট : শনিবার, ৪ জুলাই, ২০২০
  • ৮৮০ সংবাদটি দেখা হয়েছে

ডেস্ক নিউজঃ সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের নিয়ন্ত্রনাধীন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ ছাদেকুজ্জামান শুদ্ধাচার পুরস্কারে ভূষিত হয়েছেন। শুদ্ধাচার বাচাই কমিটির গত ১১ জুনের তারিখে অনুষ্ঠিত সভায় সিদ্ধান্ত অনুযায়ী তাঁকে এ শুদ্ধাচার পুরস্কার প্রদান করা হয়েছে। প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক অতিরিক্ত সচিব মো. হান্নান মিয়া স্বাক্ষরিত গত ১৭ জুনের এক পত্রে শুদ্ধাচার পুরস্কারের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

মোঃ ছাদেকুজ্জামান ১৯৬১ সালে কিশোরগঞ্জের ইটনা উপজেলার রায়টুটি ইউনিয়নের গন্ধবপুর গ্রামের বিশিষ্ট শিক্ষক মোঃ আবদুল গণির পরিবারে জন্ম গ্রহণ করেন। শিক্ষা জীবনে তিনি রায়টুটি ইউনিয়নের অন্তর্গত ধারা গ্রামে অবস্থিত ধারা প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেণি অধ্যয়ন করে কিশোরগঞ্জ সরকারী বালক উচ্চবিদ্যালয় থেকে এসএসসি পাশ করেন এবং গুরুদয়াল সরকারী কলেজ থেকে এইচএসসি ও বিএসসি পাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ভূগোলে এম.এস.সি ডিগ্রী লাভ করেন।

তিনি জানান, পারিবারিক জীবনে পাঁচ ভাই তিন বোনের মধ্যে আমি জ্যেষ্ঠ সন্তান। আমাদের শিক্ষা দীক্ষার কথা বিবেচনা করে বাবা ১৯৭২ সালে কিশোরগঞ্জ জেলা শহরের আখরাবাজারস্থ জমি ক্রয় করে বাড়ি নির্মাণ করেন। বর্তমানে সেখানেই আমাদের পরিবারের বসবাস।

তিনি ১৯৮৯ সালের ১ জানুয়ারী সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের নিয়ন্ত্রনাধীন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের বাগের হাট আঞ্চলিক কার্যালয়ে গবেষণা সহকারী হিসেবে চাকুরী জীবন শুরু করেন। পরবর্তীতে কুমিল্লা আঞ্চলিক দপ্তর, ময়নামতি জাদুঘর, চাখারস্থ শেরে-ই-বাংলা স্মৃতি জাদুঘর,মহাস্থান জাদুঘর, পাহাড়পুর জাদুঘরে কস্টোডিয়ান হিসেবে সুনামের সহিত দায়িত্ব পালন করেন। ২০১৭ সালে সহকারী পরিচালক হিসেবে পদোন্নতি প্রাপ্ত হলেও ২০১৮ সালের ৩০ অক্টোবর প্রত্নতত্ত্ব অধিদপ্তরের প্রধান কার্যালয়ে সহকারী পরিচালক হিসেবে যোগদান করে দক্ষতার সহিত চাকুরী করাসহ বেশ কিছু প্রত্নোৎখনন এ অংশগ্রহণ করেছেন। ২০১৯ সালে তিনি প্রত্নতত্ত্ব অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ে সহকারী পরিচালক হিসেবে যোগদান করে অদ্যাবধি সেখানে কর্মরত রয়েছেন।

তাঁর একমাত্র ছেলে মোঃ ইফতিকারুজ্জামান আর্মস ফোর্সেস মেডিকেল কলেজ থেকে এমবিবিএস কোর্স সম্পন্ন করেছেন। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে সেখান থেকে ইন্টার্নী কোর্সও সমাপ্ত করেছেন। পেশাগত প্রয়োজনে তিনি সরকারি পর্যায়ে দেশের অভ্যন্তরে ও দেশের বাহিরে বিভিন্ন স্থান ভ্রমণ করেছেন।
প্রত্নতত্ত্ব অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ ছাদেকুজ্জামান জানান, চাকুরী জীবনে সততা,দক্ষতা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করায় এ শুদ্ধাচার পুরস্কার দেওয়ায় সংশ্লিষ্টদেরকে আন্তরিক অভিনন্দন জানাই। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের শুদ্ধাচার চর্চায় উৎসাহ প্রদানের লক্ষে সরকার ‘শুদ্ধাচার পুরস্কার প্রদান নীতিমালা, ২০১৭’ প্রণয়ন করেছে। সকল মন্ত্রণালয়,বিভাগ,অন্যন্য রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের কর্মচারীদের শুদ্ধাচার চর্চায় উৎসাহ প্রদানের ক্ষেত্রে এই নীতিমালা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বলে বিশেষজ্ঞরা জানিয়েছে।

Facebook Comments Box

খবরটি পছন্দ হলে শেয়ার করুন

এই ক্যাটাগরির আরও খবর

All rights reserved © 2021 Newsmonitor24.com
Theme Customized BY IT Rony