বিদেশ ফেরতদের তথ্য নিশ্চিতে এগিয়ে আসা জরুরী

বিশ্বে করোনাভাইরাসের প্রভাব কতদিন থাকবে তা বিশ্বে কারও জানা নাই। তাই আমাদের সবার উচিত আতঙ্কিত না হয়ে সতর্ক থাকা। কারণ মরণবাহী এই ভাইরাসের কোন ওষুধ নেই বা আবিষ্কার হলেও তা এখনও পরীক্ষামূলক ভাবে চলছে। সেই প্রতিষেধক পেতেও অনেক সময় লাগবে।

আর এই ভাইরাসের সাথে যুদ্ধ করছে বিশ্ববাসী। শুধ চীন কিছুটা এই ভাইরাসের ছোবল কাটিয়ে উঠতে পারলেও বিশ্বের অনেক ধনী রাষ্ট্র এখনও তা পারেনি। আর সেই সব দেশের তুলনায় আমাদের দেশ কিছুই না। এই ভাইরাস এখন আমাদের দেশে মৃদু আকারে অবস্থান করছে। মারাও গেছেন কয়েকজন। লোকাল টান্সমিশন থেকে মৃদু আকারে কমিউনিটি টান্সমিশনও হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে স্বাস্থ্য অধিদপ্তর তাদের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

তাই আমাদের দেশের এখনও সুযোগ আছে এই ভাইরাসের ছোবল থেকে কিছুটা হলেও বাঁচার। বিদেশ ফেরত যেসব বাঙালি এখনও পালিয়ে আছে। প্রশাসন বা আইনশৃঙ্খলা বাহিনীর হাতে তাদের তথ্য দিন। কারণ তারা বিদেশ থেকে বহন করে নিয়ে এসেছে এই ভাইরাস। আর তারা পালিয়ে থেকে দেশের মানুষের সবচেয়ে বড় ক্ষতি করছে। আর তারা সেই ক্ষতি জীবনেও পুষিয়ে দিতে পারবে না। তারা সারাজীবন দেশের বাইরে উপার্জন করে দেশে অর্থ পাঠিয়ে রেমিটন্সে বাড়িয়েও না। কারণ তাদের মানুষের জীবন দেয়ার ক্ষমতা নেই।

আর বিদেশ ফেরতরা যদি তাদের পরিবার, বন্ধু, স্বজন বা দেশের মানুষের মঙ্গল চেয়ে থাকেন, তাহলে আপনারা পালিয়ে না থেকে আপনাদের অবস্থান আইনশৃঙ্খলা বাহিনীকে জানাবেন। রাষ্ট্র আপনাদের দেশের মানুষকে সঙ্কটে ফেলার অধিকার দেয় নাই।

দেশবাসীর কাছে আবেদন, যেসব বিদেশ ফেরত ব্যক্তি পালিয়ে আছে তাদের তথ্য দিন ৯৯৯ কল করে। আর দেশের মানুষ বাঁচাতে সহায়তা করুন আইনশৃঙ্খলা বাহিনীকে। ঘরে থাকুন, নিজে সুস্থ থাকুন, অন্যকে সুস্থ থাকতে সহায়তা করুন।

ইকবাল অনিক
গণমাধ্যম কর্মী
০১৭১২১০৯৭৫০

Facebook Comments
custom_html_banner1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *