1. ashrafali.sohankg@gmail.com : aasohan :
  2. alireza.kg2014@gmail.com : Ali Reza Sumon : Ali Reza Sumon
  3. hrbiplob2021@gmail.com : News Editor : News Editor
সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ০৮:৪৬ অপরাহ্ন
শিরোনাম:-
জাতীয় স্লোগান হিসেবে ‘জয় বাংলা’ ব্যবহারের নির্দেশঃ হাইকোর্ট কিশোরগঞ্জ সদর মডেল থানার নবাগত অফিসার ইনচার্জের সাথে সাংবাদিকদের মতবিনিময় নান্দাইলে করোনার টিকা নিয়ে বাড়ি ফেরার পথে রাস্তায় প্রাণ হারালো স্কুল ছাত্রী’র সহ-সভাপতির পিতার মৃত্যুতে কিশোরগঞ্জ জেলা রিপোর্টার্স এসোসিয়েশনের শোক প্রকাশ সেবা সপ্তাহ-২০২২  উপলক্ষে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট কর্তৃক র‍্যালি জাতীয় সমাজসেবা দিবস উদযাপিত ও প্রতিবন্ধীদের মাঝে চেক বিতরণ কিশোরগঞ্জে জমকালো আয়োজনে উৎযাপন করা হলো মহামান্য রাষ্ট্রপতির ৭৯তম জন্মদিন কিশোরগঞ্জ পৌরসভায় জাঁকজমকপূর্ণ পরিবেশে মহামান্য রাষ্ট্রপতি’র জন্মদিন পালন সৈয়দ আশরাফুল ইসলাম আমাকে মনোনয়ন দিতে প্রধানমন্ত্রীকে বলেন; প্রতিমন্ত্রী কে এম খালিদ বিনা হিসেবে যারা জান্নাতে যাবে কিশোরগঞ্জে কিডস এন্ড মাদার্স ফ্যাশন লিমিটেডের শোরুম উদ্বোধন

বিশ্বকে অবাক করে দিয়ে কৃষকের সন্তানের হাত ধরে তৈরি হচ্ছে ক’রোনা ভ্যাকসিন!

রিপোর্টার:
  • সর্বশেষ আপডেট : শনিবার, ৪ জুলাই, ২০২০
  • ৬১ সংবাদটি দেখা হয়েছে

গোটা বি’শ্বের ত্রাস ক’রোনাভা’ইরাসের টিকা আবি’ষ্কারে নয়া ইতিহাস গড়ার পথে ভারত। যার ফলে বি’শ্বজুড়ে ক’রোনার প্র’তিষেধ’ক আবি’ষ্কারের দৌড়ে অনেকটাই এগিয়ে গেলেন দেশটির বিজ্ঞানীরা।

চলতি জুলাই মাসেই ‘ভারত বায়োটেকের’ তৈরি ‘কোভ্যাক্সিন’ টিকা মানবদে’হে ট্রায়াল শুরু হচ্ছে। মো’ট দু দ’ফায় চলবে এই পরীক্ষা। ছাড়পত্র মিলেছে দেশটির ডিসিজিআই এবং কেন্দ্রীয় স’রকারের স্বা’স্থ্য ম’ন্ত্রণালয়ের।

হায়’দরাবাদের ও’ষুধ প্রস্তুকারক সংস্থা ভারত বায়োটেককে এই কাজে যৌথভাবে সহায়তা করেছে আ’ইসিএমআর। গত সোমবার ক’রোনার টিকা আবি’ষ্কারের কথা ঘোষণা করেন ভারত বায়োটেকের চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর ড. কৃষ্ণ ইল্লা।

কিন্তু কে এই ড. কৃষ্ণ ইল্লা? যার অক্লান্ত পরিশ্রমের ফসল হি’সেবে ক’রোনার প্র’তিষেধ’ক আবি’ষ্কারে আ’শার আলো দেখছে ভারত। তিনি আর কেউ নন তামি’লনাড়ুর তিরুথানির বাসিন্দা এক মধ্যবিত্ত কৃষক পরিবারের স’ন্তান তিনি।

ছোটোবেলা থেকেই পড়াশুনোর প্রতি আ’গ্রহী এবং মে’ধাবী ছিলেন তিনি। ফলে অভাব অনটনের সং’সারে জ’ন্মেও নিজের ই’চ্ছায় আজ তিনি এতদূর পৌঁছতে পেরেছেন। তার সাফল্যে আজ গর্বিত গোটা ভারত।তিনি জানিয়েছেন, পড়াশোনা শেষ করে আর পাঁচটা স’ন্তানের মতো তারও ই’চ্ছা ছিল বাবার কাজে সহযোগিতা করার।

কীভাবে জমিতে ফলন আরও বাড়ানো যায়, ফসলের যত্ন নেওয়া প্রভৃতি বি’ষয়েই তার ছোটো থে’কেই আ’গ্রহ ছিল। পড়াশোনাও করেছিলেন কৃষিবিদ্যা নিয়ে। তবে বিধাতা হয়তো চাননি তিনি কৃষিবিদ হোন।

ফলে সংসারে চা’পে কলেজ শেষের পর একটি ও’ষুধ প্রস্তুকারক সংস্থায় সহকারী কর্মী হিসেবে নিযুক্ত হন। সে’খানে অবশ্য তাকে কৃষি বি’ষয়ক জি’নিস দেখভাল করতে হতো।তিনি আরও জানিয়েছেন, ওই কোম্পানিতে কাজ করতে করতে স্কলারশিপ পান তিনি। এরপর উচ্চশিক্ষার জন্য তিনি বিদেশে চলে যান।

আ’মেরিকা গিয়ে সেখানকার হাওয়াই বিশ্ববিদ্যালয় থেকে তিনি প্র’থমে মাস্টার্স এবং ইউনিভার্সিটি অফ উইসকন-ম্যাডিসন থেকে পিএচইডি শেষ করেন। এরপর ১৯৯৫ সালে তিনি নিজের দেশে ফিরে আসেন।

যদিও সে’ভাবে ভা’রতে আসার কোনও ই’চ্ছায় ছিল না তার।এই বি’ষয়ে তিনি আরও বলেন, “দেশে ফেরার আগে মা আমাকে জিজ্ঞাসা করেছিল যে এরপর আমি কী করব? আমার কী ই’চ্ছা।”

তিনি জানান, শে’ষ প’র্যন্ত মায়ের ই’চ্ছাতেই দেশে ফেরা তার। দেশে ফিরে নতুন কিছু আবি’ষ্কারের নে’শায় ম’ত্ত হয়ে যান তিনি।

জানা গেছে, সে’ই স’ময় দেশে হেপাটাইটিস ভাই’রাস ঘটিত রো’গের টিকার খুব চা’হিদা ছিল।ঠিক সেই সময় তিনি হা’য়দরাবাদে একটি ল্যাব তৈরি করে সেখানেই মেডিকেলের কাজকর্ম নিয়ে আলোচনা গবে’ষণা চলত।

আর সেখান থেকেই পথচলা শুরু ‘ভারত বায়োটেক’ কোম্পানির। এরপর তাদের কোম্পানি হেপাটাইটিস রো’গের টিকা আবি’ষ্কারের প্রস্তাব দেয় স’রকারকে। ভ্যা’কসিন আবি’ষ্কারের খরচ হিসেবে ধরা হয়েছিল ১২.৫ কোটি, যা পরে বাজারজাত করার সময় ৩৫ থেকে ৪০ ডলারে বিক্রি করা হয়েছিল।যদিও সেইসময় এতগুলো টাকা একস’ঙ্গে জোগার করা খুব একটা সহজ কাজ ছিল না।

কোনও ব্যাংক ঋ’ণ দিতেও চাইছিল না। এই অবস্থায় ভারত বায়োটেকের পাশে এসে দাঁড়ায় আ’ইডি’বিআই ব্যাংক। তারা ২ কোটি রুপি দিয়ে ভারত বায়োটেককে হেপাটাইটিস এর টিকা আবি’ষ্কারে সাহায্য করে।

আর এর প্রায় চার বছর পর হেপাটাইটিসের টিকা আবি’ষ্কারে সফলতা লাভ করে ভারত বায়োটেক কোম্পানি, যা ১৯৯৯ সালে দেশটির তৎকালীন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের হাত ধরে প্রথম বাজারে আসে।

এরপর সা’রাদেশে প্রা’য় ৩৫মিলিয়ন ও’ষুধ সরবরাহ করা হয় এবং ধীরে-ধীরে পৃথিবীর প্রায় ৬৫টি দেশে হেপাটাইটিস রো’গের টিকা রফতানি করা হয়। যার পরিমাণ ছিল প্রায় ৩৫০ থেকে ৪০০মিলিয়ন ডোজ। সূত্র: কলকাতা২৪

Facebook Comments Box

খবরটি পছন্দ হলে শেয়ার করুন

এই ক্যাটাগরির আরও খবর

All rights reserved © 2021 Newsmonitor24.com
Theme Customized BY IT Rony