ভ্যাক্সিন নয়, যে ও’ষুধেই ক’রোনা নি’রাময়ের দাবি গ’বেষকদের।

করো’না মহামা’রী কিভাবে থামানো যায়, সেই দিশা এখনও দেখাতে পারেনি কোনও দেশেই। তবে চলছে গবেষণা। দ্রুত ভ্যাক্সিন তৈরি ক’রতে কোমর বেঁ’ধে নেমেছেন গবেষকরা। এরই মধ্যে ফের আশার কথা শোনাল চীন।চীনের এক গবেষণাগার দা’বি করছে, প্রতিষেধক নয়, এক বিশেষ ও’ষুধেই নি’য়ন্ত্রণে আসবে করো’না মহামা’রী।

চী’নের না’মজাদা পেকিং ইউনিউভার্সিটিতে চলছে এই সংক্রা’ন্ত গবেষণা।সেখানকার গবেষকদের দা’বি, তারা এমন একটি ওষধু তৈরি ক’রেছেন যা একজনকে খুব দ্রুত করো’না থেকে সারিয়ে তুলতে পারে। পাশাপাশি, করো’না কে প্র’তিরো’ধ করার একটা সাময়িক ক্ষ’মতাও গড়ে তুলতে পারে।ওই বিশ্ববিদ্যালয়ের গবেষক সানি জি জা’নিয়েছেন যে পশুর উপর এই ও’ষুধের সফল পরীক্ষা হয়েছে। তিনি জা’নান, যখন অ্যান্টিবডি ইঁদুরের শ’রীরে ঢোকানো হয়েছে, তার পাঁচ দিনের মধ্যে ভা’ইরাসের প্র’ভাব কমে গেছে।

সে’রে ওঠা ৬০ জন রো’গীর শ’রীর থেকে অ্যান্টিবডি সংগ্রহ করে এই ও’ষুধ তৈরি করা হয়েছে বলেও জা’নিয়েছেন ওই গবেষক।সেল’ নামে একটি জার্নালে ওই গবেষণার রিপোর্ট প্র’কাশিত হয়েছে। জি জা’নান, তার টিমের সদস্যরা দিনরাত অ্যান্টিবডি খুঁজে চলেছে।

চ’লতি বছরের শেষেই এই ও’ষুধ তৈরি হয়ে যাবে বলে আশা প্র’কাশ করেন তিনি।এই মু’হূর্তে চীন অ’ন্তত পাঁচটি আ’লাদা আ’লাদা গবেণাগারে ভ্যাক্সিনের পরীক্ষা চালাচ্ছে।

মা’নুষের উপর পরীক্ষা চলছে সেগু’লির। তবে বিশ্ব স্বা’স্থ্য সংস্থা জা’নিয়েছে অ’ন্তত ১২ থেকে ১৮ মাস লাগতে পারে ভ্যাক্সিন তৈরি ক’রতে। এছাড়া প্লাজমা দিয়ে চিকিৎ’সা করা কথাও বলছেন গবেষকরা।

Facebook Comments
custom_html_banner1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *