1. ashrafali.sohankg@gmail.com : aasohan :
  2. alireza.kg2014@gmail.com : Ali Reza Sumon : Ali Reza Sumon
  3. hrbiplob2021@gmail.com : News Editor : News Editor
বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০৭:৫২ পূর্বাহ্ন
শিরোনাম:-
জাতীয় স্লোগান হিসেবে ‘জয় বাংলা’ ব্যবহারের নির্দেশঃ হাইকোর্ট রোজায় পেটে গ্যাসের সমস্যা হলে- ডাঃ মুহাম্মদ আবিদুর রহমান ভূঞা কিশোরগঞ্জ র‍্যাব ১৪ এর অভিযানে প্রাইভেটকারসহ তিন গাঁজা ব্যবসায়ী আটক কিশোরগঞ্জে করোনায় মারা গেলেন মামাখ্যাত সৈয়দ বাশার কিশোরগঞ্জে বিএনপি-পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়া কিশোরগঞ্জে আওয়ামী লীগ অফিস ভাংচুরের ঘটনায় মামলা অনলাইনে জ্ঞানচর্চার অন্যতম প্ল্যাটফর্ম জ্ঞানের জগৎ আওয়ামীলীগ নেতা ও বিসিবি’র পরিচালক সৈয়দ আশফাকুল ইসলাম টিটু করোনায় আক্রান্ত শবে বরাত : যা করতেন নবীজী (সা.) কিশোরগঞ্জে হরতাল সমর্থকদের আওয়ামী লীগ অফিসে অগ্নি সংযোগ কিশোরগঞ্জ শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে যক্ষা দিবস পালন

মহানবীকে নিয়ে নির্মিত সিনেমার মুক্তিতে ভারতে বিতর্ক।

রিপোর্টার:
  • সর্বশেষ আপডেট : মঙ্গলবার, ২১ জুলাই, ২০২০
  • ১২ সংবাদটি দেখা হয়েছে

ইরানের খ্যা’তনামা পরিচালক মাজিদ মাজিদি। ২০১৫ সালে ইরানে মুক্তি পায় তার আলোচিত সি’নেমা ‘মুহাম্মদ: দ্য মেসেঞ্জার অব গড’। মহানবী হযরত মুহাম্মদ (স:) এর শৈশবের জীবন নিয়ে নি’র্মাণ করা হয় এই সিনেমা।

ফলে সিনেমাটি নিয়ে শুরু থেকেই বিতর্কে রয়েছেন এই পরিচালক।ইসলাম ধর্মে মহানবী হযরত মুহাম্মদ (স:)-এর কোনো ধরনের শারীরিক চিত্রায়ন নিষিদ্ধ। বিশেষ ক’রে সুন্নি মুসলমানরা তা কঠোরভাবে মানেন। অন্যদিকে শতকরা ৯৫ ভাগ শিয়া মু’সলমানদের দেশ ইরানে এই নিয়ম মেনেই সিনেমাটি নির্মাণ করা হয়।

এতে হয়রত মুহাম্মদ (স:)-এর মুখ দেখাননি মা’জিদি। মূলত অন্যদের মুখে মহানবীর গল্প শোনানো হয়েছে।

তবে সুন্নীদের মতে, শুধু হযরত মোহাম্মদের (সা.) চিত্রই নয় বরং তার কাছের আত্মীয়-স্বজনের চরিত্রের চিত্রায়নও সম্পূর্ণ নিষিদ্ধ। এছাড়া একটি দৃ’শ্য কিশোর মুহাম্মদ (স:)- এর চেহারার অবয়ব কি’ছুটা দেখা যায় বলে বিতর্ক রয়েছে।ফলে সুন্নী আরব দেশগুলোতে এই সিনেমা মুক্তি নিয়ে বাঁধার স’ম্মুখীন হোন মাজিদি।

সেইসঙ্গে মুসলিম সংখ্যালঘু রাষ্ট্রেও এ সিনেমা পায়নি মুসলিম আবেগকে গুরুত্ব দিয়ে। আর এবার এ তালিকায় যুক্ত হচ্ছে ভারতের নামও।বহুল আ’লোচিত এই সিনেমা আগামী ২১ জুলাই ভারতে ডি’জিটাল প্ল্যাটফর্মে হিন্দি ভাষায় মুক্তি পাওয়ার কথা রয়েছে।

‘মুহাম্মদ: দ্য মেসেঞ্জার অব গড’ সিনেমার সংগীত প’রি’চালনা করেছেন ভারতীয় সুরকার এ আর রহমান এবং সিনেমাটোগ্রাফার তিনবারের অ’স্কারজয়ী ভিত্তোরিও স্তোরারো।

তবে সিনেমাটি যেন ভারতে মুক্তি না পায় সেজন্য কয়েকদিন ধরেই জোড়ালো দাবি জানিয়ে আসছে ইসলামী সংগঠন রাজা একাডেমি। তাদের অ’ভিযোগের পরিপ্রেক্ষিতে এবার মহারাষ্ট্রের স্ব’রাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ সিনেমাটি অনলাইনে মুক্তিতে নিষেধাজ্ঞা জারি করার জন্য কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবি শঙ্করকে চিঠি পাঠিয়ে অনুরোধ করেছেন।

চিঠি’তে ম’হারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী লেখেন, ‘এই সিনেমা যদি নির্ধারিত দিনে মুক্তি পায়, তাহলে এটি একটি সম্প্রদায়ের বিশ্বাসে এবং ভাবাবেগে আঘাত হানতে পারে।

সি’নেমাটি ধর্মীয় অস্থিরতা তৈরি করতে পারে যার জন্য দে’শের আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটতে পারে।ইনফরমেশন টেকনোলজি আইনের ৬৯ ধারা প্রয়োগ করে আমরা সবরকম ডিজিট্যাল প্ল্যাটফর্মে এই সিনেমার মুক্তিতে নিষেধাজ্ঞা জানানোর আবেদন জাানাচ্ছি।

সে’ইসঙ্গে অ’নুরোধ জানাচ্ছি, ফেসবুক, ইউটিউব, টুইটার, হোয়াটসঅ্যাপের মতো ডিজিটাল প্ল্যাটফর্মগুলোতেও এই সিনেমার মুক্তিতে যেন নিষেধাজ্ঞা জারি করার নির্দেশিকা জারি করা হয়।’

এর আ’গে রা’জা অ্যাকাডেমির বিরোধীতার কারণে ২০১৫ সালে চলচ্চিত্রটি ভারতীয় হলে মুক্তির ব্যাপারে নিষেধাজ্ঞা জারি হয়েছিল। এবার অনলাইনে মুক্তির ব্যাপারেও তীব্র আপত্তি জানিয়েছে সংগঠনটি। তবে ২০১৮ সালে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্রে উত্সবে প্রদর্শিত এবং ব্যাপক প্রশংসিত হয় মাজিদির এই সিনেমা।

Facebook Comments Box

খবরটি পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরও খবর
সম্পাদক: আলী রেজা সুমন
All rights reserved © 2021 Newsmonitor24.com
Theme Customized by Le Joe