1. ashrafali.sohankg@gmail.com : aasohan :
  2. alireza.kg2014@gmail.com : Ali Reza Sumon : Ali Reza Sumon
  3. hrbiplob2021@gmail.com : News Editor : News Editor
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৪:৫৯ অপরাহ্ন
শিরোনাম:-
জাতীয় স্লোগান হিসেবে ‘জয় বাংলা’ ব্যবহারের নির্দেশঃ হাইকোর্ট কিশোরগঞ্জ পবিস ঠিকাদার কল্যাণ সমিতির সভাপতি এনামুল কবির জুলহাস ও সম্পাদক মোঃ আব্দুল কাইয়ুম কিশোরগঞ্জ সদর উপজেলায় বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ পালিত ৬ দিনে মামলা নিষ্পত্তি কিশোরগঞ্জে ইউএইচএন্ডএফপিও ফোরামের পরিচিতি ও সংবর্ধনা অনুষ্ঠিত কিশোরগঞ্জে সড়ক দুর্ঘটনা রোধকল্পে নিসচা’র প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত কিশোরগঞ্জে জাতীয় নিরাপদ দিবস উপলক্ষে বর্নাঢ্য র‌্যালি ও আলোচনা সভা কিশোরগঞ্জ জেলা পরিষদ সদস্য নির্বাচিত হলেন আবু তাহের নিকলীতে পত্রিকায় প্রকাশিত সংবাদের প্রতিবাদে সংবাদ সম্মেলন কিশোরগঞ্জে জাতীয় স্যানিটেশন মাস শুরু পাগলা মসজিদের এবার মিলল ১৫ বস্তায় ৩ কোটি ৮৯ লাখ ৭০ হাজার ৮৮২ টাকা

মাত্র ৫-৬ লাখ টাকা খরচ করে যেভাবে নির্মাণ করবেন মজবুত ও টেকসই বাড়ী।

রিপোর্টার:
  • সর্বশেষ আপডেট : রবিবার, ৩১ মে, ২০২০
  • ১৫৪ সংবাদটি দেখা হয়েছে

কো’থা থেকে ই’ট আসবে, কোথা থেকে পাথর, কোন কো’ম্পানির রড ভালো, কোন সিমেন্টে অ্যাশ কম— নতুন বাড়ি তৈরির আগে এমন হাজারো প্রশ্নের সম্মুখীন হয় বা’ড়ির মালিকেরা।

পা’শাপাশি প্র’কৌশলীদের ডিজাইনিং নিয়ে ঠি’কাদারের কা’রচুপি, ১০ লাখ টাকার খরচ পৌঁছায় ১৪ লাখ টাকায়। এমন পরিস্থিতিতে বাড়ি অর্ধেক নি’র্মাণের পর কাজ বন্ধ রাখতে হয় মালিকপক্ষকে।

এ’মন ঝা’মেলা থেকে মুক্তি দিতে উন্নত বিশ্বের দেশগুলোর মতে বাংলাদেশে নতুন প্রযু’ক্তির বাড়ি নির্মাণ উপকরণ নিয়ে এসেছে অ্যাডভান্সড ডেভেলপমেন্ট টে’কনোলজিস লিমিটেড।তাপ নিরোধক, পরিবেশবান্ধব, হাল্কা, দ্রুত স্থাপনযোগ্য এক্সপ্যান্ডেড পলিস্টিরিন স্যান্ডউইচ (ইপিএস) প্যা’নেল ব্যবহার করে বানানো যাবে ঘর।

যার মা’ধ্যমে ৪ জন শ্রমিক ৬ থেকে ৭ ঘণ্টা পরিশ্রমেই একতলা বাড়ি নির্মাণ করতে পারে। প্রকারভেদে খরচ পড়বে ৭ লাখ টাকা থেকে ১১ লা’খ টা’কা পর্যন্ত।জানা যায়, পৃথিবীর বিভিন্ন দেশে ব্যাপক জ’নপ্রিয় তাপ নিরোধক এই ইপিএস শিট দিয়ে ৬ থেকে ৭ ঘণ্টায় একটি বাড়ি নির্মাণ করা যাবে। এ ছাড়া এটি খুব সহ’জেই স্থা’নান্তরও করা যায়।

উ’চ্চ গুণ’গত মানসম্পন্ন এ ধরনের প্যানেল বিভিন্ন ধরনের শি’ল্পস্থাপনা, অবকাঠামো, ওয়ার্ক স্টেশন এনক্লোজার এবং শেড, ওষুধ কোম্পানি, পোশাক শিল্প ইন্ডাস্ট্রিজ, কোল্ড স্টোরেজ, শব্দনিরোধী মি’লনায়তন, থিয়েটার হাউস, উপকূলীয় অঞ্চলে আশ্রয়কেন্দ্র, ভাসমান আবাসনসহ তাপ সহনীয় এবং শব্দহীন দেয়ালের জন্য পরিবেশগতভাবে আদর্শ ও উপযোগী।

অ্যা’ডভান্সড ডে’ভেলপমেন্ট টেকনোলজিস ঢাকার অদূরে মু’ন্সিগঞ্জে ৫৫ হাজার বর্গমিটার এলাকাজুড়ে কারখানা স্থাপন করেছে। এতে প্রতিবছর প্রায় ৬০ লাখ এসএফটি শিট ও ৫ লাখ বর্গফুট এক্সপ্যান্ডেড পলিস্টিরিন স্যান্ডউইচ (ইপিএস) প্যানেল তৈরি ক’রে। ২০১৩ সাল থেকে কোম্পানিটি বিভিন্ন ধরনের শি’ল্পস্থাপনা ও অবকাঠামো উন্নয়ন কাজ করছে।অ্যাডভান্সড ডেভেলপমেন্ট টেকনোলজিসের কর্মক’র্তা আ’শিকুল আলম জানান, এই পদ্ধতিতে বাড়ি তৈরি করলে ইটের চেয়ে অল্প খরচ হবে। ভবন তৈ’রির সময় প্যা’নেল টু প্যানেল হুকিং সিস্টেমে লাগানো হয়।

ফ’লে এটি সহ’জে প্রতিস্থাপনযোগ্য। ইউরোপ থেকে আম’দানিকৃত কাঁচামালের মাধ্যমে ইপিএস প্যানেল তৈরি ক’রা হয়।ইপিএস প্যানেল টিনের বিকল্প হওয়া এ’তে জং ধ’রার কোনো শ’ঙ্কা নেই। কোম্পানিটি ইপিএস শিটের জন্য ৪০ বছরের গ্যারান্টি দিচ্ছে ও এর কালারের স্থায়ীত্বের জন্য ১৫ বছরের গ্যারান্টি দিচ্ছে।

তি’নি আ’রো বলেন, ইপিএস প্যানেল তাপ ও শব্দ নিরোধক হওয়ায় দিনের বেলায় ঘরের বাইরের তা’পমাত্রার তু’লনায় ভেতরের তাপ মাত্র ৭ থেকে ৮ ডি’গ্রি কম হবে।এ প্র’সঙ্গে টে’কনিক্যাল ডিরেক্টর এস এম রিফাত রেজা হোসেন পরিবর্তন ডট’কমকে ব’লেন, টিনের পরিপূরক হিসাবে আম’রা দেশে এসএফটি ইপিএস প্যানেল নিয়ে এসেছি।

এ উ’পকরণটি ব্য’বহারের ফলে বাইরে থেকে ঘরে তা’প প্র’বেশ করতে পারে না, একইভাবে ঘর থেকেও তা বের হতে পারে না।যেহেতু ঘর তাপ প্রবেশ করতে পা’রে না। ফ’লে ঘর থাকবে এসির মতো ঠাণ্ডা। বাংলাদেশে এখন বছরের ৯ মাসেই গরম আবহাওয়া বিরাজ করছে।

এমন প’রিস্থিতিতে এ প্রযু’ক্তিটি দেশের প্রত্যেক শ্রে’ণীপেশার মানুষের উপকারে আসবে।তিনি বলেন, ২০১৩ সা’লের শেষ দিক থেকে আম’রা ইপিএস প্যানেলের মা’ধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান ও কারখানা স্থা’পনের কাজ শুরু করি। এরই মধ্যে আম’রা ব্যাপক সাড়া পেয়েছি।

এরই ধা’রাবাহিকতায় ২০১৭ সালের জানুয়ারি থেকে আম’রা আ’বাসিক ভবন তৈরির কাজ শুরু করব।রিফাত রেজা বলেন, আমাদের প্রযু’ক্তি ব্যবহার করে বহুতল বিল্ডিং তৈরি সম্ভব। যেহেতু ইপিএস শিটের ওজন ৭৫০ গ্রাম (প্রতি বর্গফুট)। ফলে বাড়ি মা’লিক ইচ্ছে করলেই বাড়িটি খুলে নতুন জায়গায় পুনঃনির্মাণ করতে পারবে।

এ’দিকে কো’ম্পানিটির ভ’বিষ্যৎ পরিকল্পনা স’ম্পর্কে তিনি ব’লেন, ব’ন্যাকবলিত আমাদের এ দেশে ইপিএস প্যানেলের মাধ্যমে ভাসমান বাড়ি ও জমি তৈরি করা আমাদের লক্ষ্য। এতে করে কৃষক তার ঘর ও ফসলি জমি উভ’য় নিরাপদ রাখতে পারবে।

Facebook Comments Box

খবরটি পছন্দ হলে শেয়ার করুন

এই ক্যাটাগরির আরও খবর

All rights reserved © 2021 Newsmonitor24.com
Theme Customized BY IT Rony