ল’কডাউনে বাড়ি ফেরা হল না শ্রমিকেরা, পথেই গেল প্রাণ।

ভারতের উত্তর প্র’দেশে পরিযায়ী শ্রমিকদের বহনকারী একটি ট্রাকের সঙ্গে আরেকটি ট্রাকের সংঘর্ষে ২৪ জন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও ১৫ জন।গতকাল শুক্রবার স্থানীয় সময় দিবাগত রাত সাড়ে ৩টার দিকে উত্তর প্রদেশের রাজধানী লখনৌ থেকে ২০০ কিলোমিটার দূরের অরাইয়া জেলায় এ দুর্ঘটনা ঘটে।ওই শ্রমিকরা বিহার, ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গের বাসিন্দা। রাজস্থান থেকে ট্রাকে চড়ে তারা নিজেদের বাড়ি ফিরছিলেন। দুর্ঘটনায় আহতদের উদ্ধার করে নিকটবর্তী জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

সে’খানে তাদের চিকিৎসা চলছে।অরাইয়ার জেলা প্রশাসক অভিষেক সিংহ বলেছেন, ‘আজ ভোর সাড়ে তিনটা নাগাদ ওই দুর্ঘটনা ঘটে। ২৪ জনের মৃত্যুর পাশাপাশি ১৫-২০ জন আহত হয়েছেন। ওই শ্রমিকদের অধিকাংশই বিহার, ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গের বাসিন্দা।’এদিকে মর্মান্তিক এই দুর্ঘটনাকে দুর্ভাগ্যজনক বলেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

শ্র’মিকদের পরিবারের প্রতি তিনি সমবেদনা ব্যক্ত করেছেন এবং আহতদের দ্রুত চিকিৎসার নির্দেশ দেন।এর আগে বুধবার রাতে ভিন্ন দুটি সড়ক দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল ১৪ জন শ্রমিকের। পঞ্জাব থেকে হেঁটে বিহার ফেরার সময় উত্তরপ্রদেশের মুজফ্ফরনগরে সরকারি বাস পিষে দেয় ছয় শ্রমিককে। মহারাষ্ট্র থেকে আসা শ্রমিক বোঝাই লরি মধ্যপ্রদেশের গুনার কাছে ধাক্কা মারে একটি বাসে। সেই ঘটনায় আটজনের মৃত্যুর পাশাপাশি আহত হয়েছিলেন ৫৪ জন শ্রমিক।

তা’র আগে মহারাষ্ট্রের অওরাঙ্গাবাদ জেলায় রেললাইনের উপর ঘুমিয়ে পড়েছিলেন ২০ জন শ্রমিকের একটি দল। সে সময় একটি মালবাহী ট্রেন চলে যায় ঘুমন্ত শ্রমিকদের উপর দিয়ে। সেই ঘটনায় ১৬ জন শ্রমিকের মৃত্যু হয়েছিল।

Facebook Comments
custom_html_banner1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *