লা’উডস্পিকারে আ’জান দেওয়া যাবে না উত্তর প্রদেশে: এলাহাবাদ হা’ইকোর্ট।

উ’ত্তর প্রদেশে লাউডস্পিকারে আজান দেওয়া যাবে না। কেবলমাত্র খালি গলাতেই আজান দিতে হবে। আজ (শুক্রবার) আজান সংক্রান্ত একটি জনস্বার্থ মামলার রায়ে উত্তর প্রদেশের এলাহাবাদ হাইকোর্ট ওই নির্দেশ দিয়েছে।যদিও রাজ্য প্রশাসন খালি গলাতেও আজান নিষিদ্ধ করতে চেয়েছিল; কিন্তু হাইকোর্ট তা খারিজ করে দেয়।

কে’ন খালি গলায় আজান দিলে তা আইন ভাঙা হবে, তার স্বপক্ষে কোনও যুক্তি দিতে পারেনি উত্তরপ্রদেশ সরকার।

আ’জানের সময় লাউডস্পিকার বাজানো যাবে কিনা, এই নিয়ে দুটি পৃথক মামলা হয়েছিল। একটি মামলা করেন বিএসপি সাংসদ আফজল আনসারি, অন্য মামলাটি করেন ফারুকাবাদের জনৈক ব্যক্তি সাইদ মুহাম্মদ ফয়সল। এই দুটি মামলার রায় এ দিন একসঙ্গে দেন এলাহাবাদ হাইকোর্টের ডিভিশন বেঞ্চ।বিচারপতি শশীকান্ত গুপ্ত ও বিচারপতি অজিত কুমারের বেঞ্চ বলেন, লাউডস্পিকারে আজান শান্তিপূর্ণ ঘুমের ক্ষতি করে।
এ’কজনের অধিকারের জন্য অপরের অধিকারকে বিঘ্নিত করা ঠিক নয়।পাশাপাশি আদালত এটাও বলেন যে, আজান ইসলামের গুরুত্বপূর্ণ অংশ। কিন্তু লাউডস্পিকারে আজান দিতে হবে- তা ইসলামের অংশ নয়। আজান দেয়া নিয়ে কথা। তা খালি গলাতেও দেয়া যেতে পারে এবং সেটাই করতে হবে। কোনও মাইকের ব্যবহার করা চলবে না।
এ’ই মর্মে রাজ্যের মুখ্যসচিবকে নির্দেশ জারি করতে বলেছে হাইকোর্ট। তিনি সব জেলার জেলাশাসক ও পুলিশ সুপারকে এই নির্দেশবলী পাঠাবেন।
Facebook Comments
custom_html_banner1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *