সা’তক্ষীরায় তা’ণ্ডব চালিয়ে রাজশাহী গিয়ে ক্ষ’মতা হারাল আ’ম্পান।

বাং’লাদেশের আ’বহাওয়া অধিদপ্তরের নিয়ন্ত্রণ কক্ষ জানাচ্ছে, ঘুর্ণিঝড় আম্পান এখন রাজশাহীতে অবস্থান করছে। সেখানে ক্ষমতা হারিয়ে সুপার সাইক্লোনটি গভীর নিম্নচা’পে পরিণত হয়েছে।আবহাওয়া অধিদপ্তর বলছে, তারা যেকোনো সময় মহাবি’পদ সংকেত নামিয়ে স্থানীয় সতর্ক সংকেত জারি করবে বলে সিদ্ধান্ত নিয়েছে।

সং’বাদমাধ্যম বি’বিসি বাংলা এ খবর জানিয়েছে।এর আগে ভারতের পশ্চিমবঙ্গে ব্যাপক তা’ণ্ডব চালিয়ে আম্পান দক্ষিণাঞ্চলীয় সাতক্ষীরা এলাকা দিয়ে বাংলাদেশে প্রবেশ করে।এ ছাড়া গাছপালা পড়ে সড়ক যোগাযোগ ব্যাপকভাবে বিঘ্নিত হয়েছে।ফায়ার সার্ভিসকর্মীরা রাস্তা থেকে ভাঙা গাছপালা সরিয়ে সড়ক যোগাযোগ পুনরুদ্ধারের কাজ শুরু করছেন বলে জানান এস এম মোস্তফা কামাল ।সাতক্ষীরায় এখন পর্যন্ত সবচেয়ে ক্ষ’তিগ্রস্ত চারটি উপজে’লা হচ্ছে শ্যামনগর, আশাশুনি, কালিগঞ্জ ও সাতক্ষীরা সদর।

ঘূ’র্ণিঝড় আ’ম্পান বাংলাদেশে প্রবেশ করে শ্যামনগরের সর্বদক্ষিণের লোকালয় মুন্সীগঞ্জ-সংলগ্ন সুন্দরবন দিয়ে। এখান থেকে কিছুটা দক্ষিণে এগোলেই সুন্দরবনের ভারতীয় অংশ শুরু।মুন্সীগঞ্জের সুন্দরবন সংলগ্ন গাবুরার বাসিন্দা আব্দুল্লাহ আল মামুন একটি চিংড়ি ঘেরের মালিক। তিনি জানান, কয়েক একরের তাঁর এ চিংড়ি ঘেরটি পানিতে তলিয়ে গেছে।

তাঁ’র গ্রামের কয়েকশ ঘরবাড়ি বি’ধ্বস্ত হয়েছে বলে জানান আব্দুল্লাহ আল মামুন। তিনি আরো বলেন, তাঁর গ্রাম-সংলগ্ন নদীটির অন্তত দুটি পয়েন্ট থেকে বাঁধ ভে’ঙে গেছে। আল মামুন বলেন, এখনই সংস্কার করা না হলে ভাঙা এ পয়েন্ট দিয়ে ঢোকা পানি সংলগ্ন গ্রামগুলোর বাড়িঘরগুলোকেও ডুবিয়ে দেবে।

Facebook Comments
custom_html_banner1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *