1. ashrafali.sohankg@gmail.com : aasohan :
  2. alireza.kg2014@gmail.com : Ali Reza Sumon : Ali Reza Sumon
  3. hrbiplob2021@gmail.com : News Editor : News Editor
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০২:১৮ অপরাহ্ন
শিরোনাম:-
জাতীয় স্লোগান হিসেবে ‘জয় বাংলা’ ব্যবহারের নির্দেশঃ হাইকোর্ট চিকিৎসকের ফেসবুক পোস্টে অজ্ঞাত রোগীর সন্ধান পেলো স্বজনরা পদ্মা সেতু উদ্বোধন আনন্দের জুয়ার কিশোরগঞ্জে তাড়াইলে আওয়ামীলীগের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আনন্দ মিছিলের পরিবর্তে ত্রাণ বিতরণ কিশোরগঞ্জে বন্যা কবলিত এলাকায় ত্রাণ সামগ্রী নিয়ে ঢাকা বিভাগীয় কমিশনার দুর্যোগ মোকাবিলায় সরকার আগে থেকেই প্রস্তুত- মো.খলিলুর রহমান কিশোরগঞ্জে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন হাওরের উন্নয়ন নিয়ে ঈর্ষান্বিত হইয়েন না- এমপি তৌফিক যোগ্য হাতেই সদর আওয়ামীলীগ কিশোরগঞ্জে অভিনব কায়দায় ব্যাংকে টাকা চুরি করতে গিয়ে এক ব্যক্তি আটক নিয়ন্ত্রণহীন গাড়ি ও জনসচেতনতার অভাবেই বেশিরভাগ সড়ক দূর্ঘটনা- পুলিশ সুপার কিশোরগঞ্জ

সাধারণ ছুটি না বাড়িয়ে যে সিদ্ধান্ত আসতে পারে

রিপোর্টার:
  • সর্বশেষ আপডেট : শুক্রবার, ৫ জুন, ২০২০
  • ৯৩ সংবাদটি দেখা হয়েছে

দে’শে প্রা’ণঘা’তী ক’রোনাভা’ইরাসে সং’ক্র’মণ যেভাবে বাড়ছে তা নিয়ন্ত্রণ করতে না পারলে ব্যাপক প্রা’ণহা’নির পা’শাপাশি অর্থনীতিরও ক্ষ’তি হবে বলে সতর্ক করে দিয়েছেন বিশেষজ্ঞরা।

তারা বল’ছেন, ক’রোনা সং’ক্র’মণ রোধে দেশে সাধারণ ছুটি দিয়ে লাভ নেই, এখন প্রয়োজন দুই থেকে তিন সপ্তাহের ক’ঠোর লকডাউন বা কারফিউ।

বৃহস্পতিবার ভি’ডিও ক’নফারেন্সের মাধ্যমে ‘রিসার্জেন্ট বাংলাদেশ: রোডম্যাপ টু রিকভারি’ শিরোনামে এক সংলাপের আয়োজন করা হয়। সেখানে অংশ নিয়েছিলেন উ’ন্নয়ন গ’বেষক আহসান এইচ মনসুর,জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করেন, অর্থনীত সচল করার স্বার্থে সবকিছু খুলে দেয়ার কারণে দেশে আ’ক্রান্তের সংখ্যা আরো বাড়বে।

এতে স্বা’স্থ্য ব্য’বস্থার ও’পর তৈরি হবে বাড়তি চা’প। তাই তারা ম’হামা’রি পরিস্থিতি পর্যবেক্ষণ করে আরো ক’ঠোর ল’কডাউন এবং অধিক সংক্রমিত এলাকায় কারফিউ দেয়ার পরামর্শ দিয়েছেন।

এ নিয়ে শেখ মু’জিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপা’চার্য এবং ভা’ইরোলজিস্ট অধ্যাপক নজরুল ইসলাম বিবিসি বাংলাকে বলেন, ‘বর্তমানে ক’রোনা পরিস্থিতি নিয়ে আমরা হিমশিম খাচ্ছি।

বাং’লাদেশের এ’কটা জেনারেল কন্ডিশন হলো, ভাই’রাসটা আগে আগে যাচ্ছে বাংলাদেশে পিছে পিছে।

প্রসঙ্গত, স্বা’স্থ্য অধি’দপ্তরের দেয়া তথ্যমতে বাংলাদেশে কোভিড-১৯ রো’গীদের জন্য এখন পর্যন্ত ১১২টি হাসপাতালে বেড রয়েছে ১৩ হাজার ৯৮৪টি। আর সারাদেশের কোভিড রো’গীদের জন্য বরাদ্দ আছে সব মি’লিয়ে ৪০০টি আইসিইউ বেড, ৩০০টি ভেন্টিলেটর আর ১১২টি ডায়ালাইসিস ইউনিট।

তার ভাষায়, ‘এর ম’ধ্যেই ক’রোনা চিকিৎসা করতে গিয়ে বাংলাদেশ একটি নাজুক অবস্থায় পড়ে গিয়েছে। আমরা ইতোমধ্যে দেখেছি ঢাকাতে একটি আইসিইউ বেড পা’ওয়ার জ’ন্য ক’রোনা রো’গীর আত্মীয় স্বজনেরা পাগলের মতো ছোটাছুটি করছে, কিন্তু পাচ্ছে না। তার মানে হচ্ছে যে, যখন এই সং’ক্র’মণ বেড়ে যাবে।

আমাদের এই না’জুক স্বা’স্থ্য এবং চিকিৎসা ব্যবস্থাটি এই চ্যালেঞ্জটা বহন করতে পারবে কিনা এটি নিয়ে আমি প্রবলভাবে সন্দিহান।’বাংলাদেশের রো’গতত্ত্ব, রো’গ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট আইইডিসিআর জানাচ্ছে, সবকিছু খুলে দেয়ার ফলে সং’ক্র’মণ বাড়বে।

তবে জু’নের মা’ঝামাঝি থেকে সং’ক্র’মণ কমতে শুরু করতে পারে।তবে আইইডিসিআর’র প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এ এস এম আলমগীর মনে করেন, কা’রফিউ না দিয়েও পরিস্থিতি মোকাবেলা করা যায়। এর প্রকৃষ্ট উদাহরণ হচ্ছে শিবচর।

ক’রোনা ম’হামা’রির শুরুর দিকে ওই জে’লায় ক’ঠোর লকডাউন দিয়ে সফলতা এসেছে।দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যেও প্রতি মিলিয়নে সবচেয়ে কম প’রীক্ষা করছে বাংলাদেশ।

তাই আ’ক্রান্তের প্রকৃত সংখ্যা আরো অনেক বেশি বলেই আ’শঙ্কা স্বাস্থ্য বিশেষজ্ঞদের।বিশেষজ্ঞরা বলছেন, সবধরনের গণপরিবহন চালু এবং অফিস আ’দালত, দোকানপাট খুলে দেয়ার কারণে সং’ক্র’মণ কতটা বৃ’দ্ধি পায় সেটি বোঝা যাবে আগামী ৭-১০ দিনের মধ্যেই।

Facebook Comments Box

খবরটি পছন্দ হলে শেয়ার করুন

এই ক্যাটাগরির আরও খবর

All rights reserved © 2021 Newsmonitor24.com
Theme Customized BY IT Rony