সা’বধান এই ৩ ল’ক্ষণ থাকা মানে আ’পনি করোনা আ’ক্রান্ত।

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে ম’হামা’রিতে রূপ নিয়েছে প্রা’ণঘা’তী ভাই রাস বা কোভিড-১৯। এরই মধ্যে এই ভাই রাসের কারণে সারা বিশ্বে ঝরে গেছে কয়েক লক্ষ প্রা’ণ। সম্প্রতিবাংলাদেশেও তা’ণ্ডব চালাচ্ছে ভাই রাস। ম’হামা’রিতে রূপ নেওয়া এই ভাই রাসের ব্যাপারে সম্প্রতি একটি মেডিকেল জার্নালে ৩টি লক্ষণের কথা বলা হয়েছে।

যে’গুলো থেকে আপনি সহজেই বুঝতে পারবেন আপনার শরীরে কোভিড-১৯ এর সং’ক্র’মণ শুরু হয়েছে কি না।জ্বরের সঙ্গে শ্বাসক’ষ্ট শুরু হবে। এতে সং’ক্র’মণ ফুসফুসে দ্রুত ছড়িয়ে পড়বে। ফলে ফুসফুস ফুলে ওঠাসহ নানা সমস্যার দেখা দেবে শরীরে। সেই সঙ্গে সারা শরীরে ব্যথা এবং সর্দি থাকবে।

কী’ভাবে বাঁচাবেন নিজেকে?কিছুক্ষণ পরপর ভালো করে সাবান-পানি দিয়ে হাত পরিষ্কার করতেহবে।
হাঁচি-কাশির সময় অবশ্যই রুমাল বা টিস্যু ব্যবহার করতে হবে।প্রয়োজনে মাস্ক ব্যবহার করুন।

অ’ধিকতর সতর্কতায় অ’সুস্থ ব্যক্তি বা বয়স্ক ও শি’শুদের এড়িয়ে চলুন।ভ’য়াল গ্রাসের মাঝে যদি সর্দি-কাশি হয়?সর্দি-কাশিতে ভালো ফল পেতে আদা দিয়ে কালো চা খাওয়া বা লবঙ্গ, আদা, গোলমরিচ, তেজপাতা ফুটিয়ে নিয়ে চায়ের মতো পান করুন। তবে অবশ্যই খাদ্য তালিকায় তাজা শাক-সবজি, ফল, বাদাম ইত্যাদি রাখু’ন।

য’দি সর্দি-কাশি হয় তবে বাইরে ঘোরাফেরা না করে বাড়িতে থাকুন, বিশ্রাম নিন। এটা যেকোনো ভাই’রাসের বি’রুদ্ধেই শরীর প্রতিরোধ গড়ে তুলতে আপনাকে সাহায্য করবে।
বাড়ির সবার থেকে কয়েক দিন একটু দূরে থাকতে পারলে সবচেয়ে ভালো হয়। যারা অ’সুস্থ রো’গীর সেবার কাজ করছেন, তারাও একটু দূরত্ব বজায় রেখে চলবেন।

Facebook Comments
custom_html_banner1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *