সু’স্থ রোগীদের বী’র্যে উপস্থিত ক’রোনা, যৌ’নতায়ও ছড়াবে এ ভা’ইরাস।

সা’ম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে কভিড-১৯ এ আক্রান্ত পুরুষদের শু’ক্রাণুতেও (বী’র্য) থাকতে পারে সার্স কভি-২ নামক নতুন প্রজাতির এ করোনাভাইরাস।

এ’মনকি ওই ব্যক্তি সুস্থ হয়ে উঠলেও তার শু’ক্রাণুতে ভাইরাস থেকে যেতে পারে। এর মধ্য দিয়ে আশঙ্কা করা হচ্ছে, করোনাভাইরাস যৌ’ন সম্পর্কের মাধ্যমেও ছড়াতে পারে কিনা?

ত’বে তা নিশ্চিত হতে নতুন গবেষণার প্রয়োজন পড়বে বলে মনে করছে তারা।দ্য জার্নাল অব দ্য আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (জামা) এর এই গবেষণায় ৫০জন পুরুষকে তালিকাভুক্ত করা হয়েছিল। এদের মধ্যে ৩৮ জন বী’র্যের নমুনা সরবরাহ করতে পেরেছিলেন।

অং’শগ্রহণকারীদের ২৩ জন সম্প্রতি কভিড-১৯ সংক্রমণ থেকে সুস্থ হয়ে বী’র্য নমুনা সরবরাহ করতে সক্ষম হয়েছিল।এছাড়া জানুয়ারি ও ফেব্রুয়ারিতে চীনে মহামারি ব্যাপক আকারে ছড়িয়ে পড়ার সময় শাংকুই মিউনিসিপ্যিাল হাসপাতালে চিকিৎসাধীন ৩৮ জন পুরষকে নিয়ে পরীক্ষা চালান গবেষকরা। এদের প্রায় ১৬ শতাংশের বী’র্যের করোনা পাওয়া গেছে।

এ’সব রোগীর এক চতুর্থাংশই তখন মারাত্মক সংক্রমণের পর্যায়ে এবং প্রায় ৯ শতাংশ সেরে উঠার পর্যায়ে ছিলেন বলে গবেষকরা জানান।স্ট্রেচার ব্যাখ্যা করলেন, ধরুন আপনার করোনাভাইরাস রয়েছে এবং যদি যৌ’নসম্পর্কে লিপ্ত হন, পরে যদি দেখা যায় মহিলাটিও করোনায় আক্রান্ত হয়েছে তবে কি বলবেন এটি তার সঙ্গে একসাথে কাটানো, শ্বাস ফেলা এবং কাশির মাধ্যমে ছড়ায়নি?

আ’পনি যদি তার যো’নি টিস্যু এবং জ’রায়ুর ক্ষরণে এটি সনাক্ত করতে পারেন তবেই বলা যাবে। তবে এটি এখনো নির্ধারিত হয়নি বলে এর অর্থ এই নয় যে, করোনাভাইরাসটি যৌ’নভাবে সংক্রমণ হওয়ার কোন সম্ভাবনা নেই।

Facebook Comments
custom_html_banner1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *