1. ashrafali.sohankg@gmail.com : aasohan :
  2. alireza.kg2014@gmail.com : Ali Reza Sumon : Ali Reza Sumon
  3. hrbiplob2021@gmail.com : News Editor : News Editor
শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ১০:০৪ অপরাহ্ন
শিরোনাম:-
জাতীয় স্লোগান হিসেবে ‘জয় বাংলা’ ব্যবহারের নির্দেশঃ হাইকোর্ট প্রতি বছরের মতো বৌলাই পীর সাহেব বাড়িতে পবিত্র আশুরা পালিত বউ শ্বাশুড়ির ঝগড়ায় ছেলের আত্মহত্যা কিশোরগঞ্জ জেলা টিসিবি ডিলার এ্যাসোসিয়েশন’র সভাপতি আঃ হেকিম ও সাধারণ সম্পাদক রতন কিশোরগঞ্জে পরকীয়ার জেরে হত্যা; ৪৮ ঘন্টার মধ্যে চার্জশিট দাখিল তাড়াইলে ডা.মমিন ও তার স্ত্রীর বিরুদ্ধে মিথ্যা মামলার প্রতিবাদে মানববন্ধন শোলাকিয়া জঙ্গি হামলায় নিহতদের স্মরণে শ্রদ্ধা জ্ঞাপন চিকিৎসকের ফেসবুক পোস্টে অজ্ঞাত রোগীর সন্ধান পেলো স্বজনরা পদ্মা সেতু উদ্বোধন আনন্দের জুয়ার কিশোরগঞ্জে তাড়াইলে আওয়ামীলীগের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আনন্দ মিছিলের পরিবর্তে ত্রাণ বিতরণ কিশোরগঞ্জে বন্যা কবলিত এলাকায় ত্রাণ সামগ্রী নিয়ে ঢাকা বিভাগীয় কমিশনার

সেপ্টেম্বরে খুলতে পারে দেশের যে সকল শিক্ষা প্রতিষ্ঠান।

রিপোর্টার:
  • সর্বশেষ আপডেট : শনিবার, ১৫ আগস্ট, ২০২০
  • ১৪৯ সংবাদটি দেখা হয়েছে

গত মার্চ মাস থেকেই বন্ধ রয়েছে দেশের শিক্ষপ্রতিষ্ঠানগুলো। প্রধানমন্ত্রী আগেই জা’নিয়েছিলেন সেপ্টেম্বরের আগে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার স’ম্ভাবনা নেই। তাও সেটা নির্ভর করবে ক’রোনার সার্বিক অবস্থার উপর।

সামাজিক মাধ্যমে অবশ্য বেশ কয়েকবার শি’ক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে নানা রকম গুঞ্জন শোনা গি’য়েছিল। তবে এসব গুঞ্জন পাশ কাটিয়ে এবার জানা গেল কবে নাগাদ খুলছে দেশের বিশ্ববিদ্যালয়গুলো।

বর্তমানে প্রাথমিকের ক্লাস টেলিভিশন এবং রেডিওতে চালু হলেও বিশ্ববিদ্যালয়গুলোর ক্লাস চলছে অনলাইনের মাধ্যমে। অনলাইনে ক্লাস করে নানা জটিলতার সম্মুখীনও হচ্ছেন অনেক শিক্ষার্থী।

ফ’লে শিক্ষার এই স’ঙ্কট কা’টাতে সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে খুলে দেয়া হতে পারে দেশের স’রকারি বিশ্ববিদ্যালয়গুলো এমনটাই জানা গিয়েছে শিক্ষাম’ন্ত্রণালয়ের নির্ভরযোগ্য একটি সূত্রের মাধ্যমে।

তবে এই ভাবনা নিয়ে এখন পর্যন্ত চূড়ান্ত কোনো সি’দ্ধান্ত আসেনি স’রকারের উচ্চ মহল থেকে।সূত্রটি আ’রও জানায় পিইসি, জেএসসি, জেডিসি পরীক্ষা নিয়ে এখন পর্যন্ত কোনো চূড়ান্ত সি’দ্ধান্ত নেয়নি শিক্ষাম’ন্ত্রণালয়।

শুধু তাই নয় সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হলে সিলেবাস কমিয়ে এনে তারপর পরীক্ষা নেয়ার কথাও জানা গিয়েছে।অন্যদিকে দেশের স’রকারি বিশ্ব’বিদ্যালয় খোলার ব্যাপারে জানতে চাইলে ইউজিসি চে’য়ারম্যান অধ্যাপক ড. কাজী শহিদুল্লাহ জানান দেশের যে সকল বিশ্ববিদ্যালয়ে আবাসিক সুবিধা নেই সেগুলোতে সামাজিক দূরত্ব মেনে ক্লাস চালু হতে পারে।

তিনি বলেন, ‘’সেপ্টেম্বরের শেষ দিকে হয়তো ক’রোনার প্র’কোপ কমে যাবে। যে সকল বি’শ্ববিদ্যালয়ের আবাসিক সুবিধা নেই, সেখানে হয়তো সা’মাজিক দূরত্ব বজায় রেখে ক্লাস কার্যক্রম চা’লানো যেতে পারে।

তবে স’রকারি বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থী হলে থেকে লেখাপড়া করে। সেক্ষেত্রে হলে তাদের নি’রাপত্তার বি’ষয়টি নিশ্চিত করা নিয়ে আমরা স’ন্দিহান।‘’বিশ্ববিদ্যালয় খোলার ব্যাপারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপা’চার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান জানিয়েছেন শিক্ষার্থীদের সুরক্ষার দিকেই সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হবে।

‘’বিশ্ববিদ্যালয় খো

গত মার্চ মাস থেকেই বন্ধ রয়েছে দেশের শিক্ষপ্রতিষ্ঠানগুলো। প্রধানমন্ত্রী আগেই জানিয়েছিলেন সেপ্টেম্বরের আগে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সম্ভাবনা নেই। তাও সেটা নির্ভর করবে ক’রোনার সার্বিক অবস্থার উপর।

সামাজিক মাধ্যমে অবশ্য বেশ কয়েকবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে নানা রকম গুঞ্জন শোনা গিয়েছিল। তবে এসব গুঞ্জন পাশ কাটিয়ে এবার জানা গেল কবে নাগাদ খুলছে দেশের বিশ্ববিদ্যালয়গুলো।

বর্তমানে প্রাথমিকের ক্লাস টেলিভিশন এবং রেডিওতে চালু হলেও বিশ্ববিদ্যালয়গুলোর ক্লাস চলছে অনলাইনের মাধ্যমে। অনলাইনে ক্লাস করে নানা জটিলতার সম্মুখীনও হচ্ছেন অনেক শিক্ষার্থী।

ফলে শিক্ষার এই স’ঙ্কট কা’টাতে সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে খুলে দেয়া হতে পারে দেশের স’রকারি বিশ্ববিদ্যালয়গুলো এমনটাই জানা গিয়েছে শিক্ষাম’ন্ত্রণালয়ের নির্ভরযোগ্য একটি সূত্রের মাধ্যমে। তবে এই ভাবনা নিয়ে এখন পর্যন্ত চূড়ান্ত কোনো সি’দ্ধান্ত আসেনি স’রকারের উচ্চ মহল থেকে।

সূত্রটি আরও জানায় পিইসি, জেএসসি, জেডিসি পরীক্ষা নিয়ে এখন পর্যন্ত কোনো চূড়ান্ত সি’দ্ধান্ত নেয়নি শিক্ষাম’ন্ত্রণালয়। শুধু তাই নয় সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হলে সিলেবাস কমিয়ে এনে তারপর পরীক্ষা নেয়ার কথাও জানা গিয়েছে।

অন্যদিকে দেশের স’রকারি বিশ্ববিদ্যালয় খোলার ব্যাপারে জানতে চাইলে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহিদুল্লাহ জানান দেশের যে সকল বিশ্ববিদ্যালয়ে আবাসিক সুবিধা নেই সেগুলোতে সামাজিক দূরত্ব মেনে ক্লাস চালু হতে পারে।

তিনি বলেন, ‘’সেপ্টেম্বরের শেষ দিকে হয়তো ক’রোনার প্র’কোপ কমে যাবে। যে সকল বিশ্ববিদ্যালয়ের আবাসিক সুবিধা নেই, সেখানে হয়তো সামাজিক দূরত্ব বজায় রেখে ক্লাস কার্যক্রম চা’লানো যেতে পারে। তবে স’রকারি বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থী হলে থেকে লেখাপড়া করে। সেক্ষেত্রে হলে তাদের নিরাপত্তার বি’ষয়টি নিশ্চিত করা নিয়ে আমরা সন্দিহান।‘’

বিশ্ববিদ্যালয় খোলার ব্যাপারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপা’চার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান জানিয়েছেন শিক্ষার্থীদের সুরক্ষার দিকেই সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হবে।

‘’বিশ্ববিদ্যালয় খো’লার আগে আমাদের অনেক কিছু ভা’বতে হবে। শিক্ষার্থীদের নিরাপত্তার বি’ষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে এই বি’ষয়ে সি’দ্ধান্ত নেওয়া হবে। আমাদের শিক্ষকরা ইতোমধ্যেই এই বি’ষয় নিয়ে ভাবছেন। তবে আমরা হুট করে কোনো সি’দ্ধান্ত নিবো না।‘’

লার আগে আমাদের অনেক কিছু ভাবতে হবে। শিক্ষার্থীদের নিরাপত্তার বি’ষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে এই বি’ষয়ে সি’দ্ধান্ত নেওয়া হবে। আমাদের শিক্ষকরা ইতোমধ্যেই এই বি’ষয় নিয়ে ভাবছেন। তবে আমরা হুট করে কোনো সি’দ্ধান্ত নিবো না।‘’

Facebook Comments Box

খবরটি পছন্দ হলে শেয়ার করুন

এই ক্যাটাগরির আরও খবর

All rights reserved © 2021 Newsmonitor24.com
Theme Customized BY IT Rony