1. ashrafali.sohankg@gmail.com : aasohan :
  2. alireza.kg2014@gmail.com : Ali Reza Sumon : Ali Reza Sumon
  3. hrbiplob2021@gmail.com : News Editor : News Editor
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০২:২৭ অপরাহ্ন
শিরোনাম:-
জাতীয় স্লোগান হিসেবে ‘জয় বাংলা’ ব্যবহারের নির্দেশঃ হাইকোর্ট চিকিৎসকের ফেসবুক পোস্টে অজ্ঞাত রোগীর সন্ধান পেলো স্বজনরা পদ্মা সেতু উদ্বোধন আনন্দের জুয়ার কিশোরগঞ্জে তাড়াইলে আওয়ামীলীগের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আনন্দ মিছিলের পরিবর্তে ত্রাণ বিতরণ কিশোরগঞ্জে বন্যা কবলিত এলাকায় ত্রাণ সামগ্রী নিয়ে ঢাকা বিভাগীয় কমিশনার দুর্যোগ মোকাবিলায় সরকার আগে থেকেই প্রস্তুত- মো.খলিলুর রহমান কিশোরগঞ্জে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন হাওরের উন্নয়ন নিয়ে ঈর্ষান্বিত হইয়েন না- এমপি তৌফিক যোগ্য হাতেই সদর আওয়ামীলীগ কিশোরগঞ্জে অভিনব কায়দায় ব্যাংকে টাকা চুরি করতে গিয়ে এক ব্যক্তি আটক নিয়ন্ত্রণহীন গাড়ি ও জনসচেতনতার অভাবেই বেশিরভাগ সড়ক দূর্ঘটনা- পুলিশ সুপার কিশোরগঞ্জ

স্বামী-স্ত্রীর যে ১০ ভুলে সন্তান হয়না সারাজীবন।

রিপোর্টার:
  • সর্বশেষ আপডেট : বৃহস্পতিবার, ১১ জুন, ২০২০
  • ৮১ সংবাদটি দেখা হয়েছে

বি’বাহবয়স বা’ড়ার সঙ্গে না’রীর স’ন্তান ধারণ ক্ষ’মতা প্রাকৃতিকভাবেই খানিকটা কমে আসে। শুধু তা-ই নয়, জীবনযাপনের আরো কিছু বি’ষয় স’ন্তান ধারণক্ষ’মতাকে কমিয়ে দেয়।

চ’লুন বি’স্তারিত জেনে নিন_১. অতিরিক্ত ওজনঅতিরিক্ত ওজন স’ন্তান না হওয়ার একটি অন্যতম কারণ। এটি শ’রীরের হরমোনের মাত্রাকে প্রভাবিত করে এবং না’রীর স’ন্তান ধারণ ক্ষ’মতাকে অত্যন্ত জটিল করে তোলে। এর ফলে না’রীর জরায়ুর কার্যক্ষ’মতাও হ্রাস পায়।

২০০৯ সা’লের এক গ’বেষ’ণায় বলা হয়, ১৮ বছর বয়সের যেসব না’রী ওজনাধিক্যের সমস্যায় রয়েছেন, তাঁরা জরায়ুর বিভিন্ন সমস্যায় আ’ক্রান্ত হন এবং তাঁদের স’ন্তান জন্ম’দানের ক্ষ’মতা কমে যায়।২. রুগ্ন শ’রীরঅতিরিক্ত ওজন যেমন স’ন্তান ধারণ ক্ষ’মতা হ্রা’স করে, তেমনি খুব বেশি পাতলা হওয়াও ক্ষ’তিকর।

বে’শি চি’কন হলে না’রীর দেহে ল্যাপটিন হরমোনের অভাব হয়। এই হরমোন ক্ষুধাকে নিয়’ন্ত্রণ করে। শ’রীরে এই হরমোনের ঘাটতি হলে ঋতুচ’ক্রের সমস্যা হয়। তাই গবেষকদের মতে, উচ্চতা এবং ওজনের সামঞ্জস্য বজায় রাখু’ন। সুষম খাদ্য এবং নিয়মিত ব্যায়ামের মাধ্যমে ওজন ঠিক রাখু’ন।

এটি না’রীর বন্ধ্যত্ব দূর করতে সাহায্য করে।৩. বয়স বেশি হওয়াযখন না’রীর ঋতুচ’ক্র স্বাভাবিকভাবে বন্ধ হয়ে যায়, তখন সে আর স’ন্তান ধারণ Child capacity করতে পারে না। ঋতুচ’ক্র একবারে বন্ধ হয়ে যাওয়াকে মেনোপজ বলে।

তবে যদি মে’নোপজের ঠিক আগের পর্যায়ে শ’রীরে ইসট্রোজেন বা প্রোজেস্টেরন হরমোনের মাত্রা কমে যায় বা একদমই নিঃসৃত না হয়, তখন তাকে পেরিমেনোপজ বলা হয়।

মে’নোপজ হ’য় সাধারণত ৪৫ থেকে ৫০ বছরের মধ্যে। ৪৫ বছরের আগেই পেরিমেনোপজ হতে পারে। তাই অধিকাংশ চিকিৎসকের মতে, ৩৫ বছরের আগে স’ন্তান নেওয়া উচিত।

এর পরে স’ন্তান ধারণক্ষ’মতা কঠিন হয়ে পড়ে।৪. বংশগত কারণ
যদি আ’পনার মা’য়ের মেনোপজ আগে হয়, তবে আপনারও আগে থেকেই মেনোপোজ হওয়ার আ’শঙ্কা থাকে। না’রীরা জন্মায় কিছু নির্দিষ্ট সংখ্যক ডিম্বাণু নিয়ে এবং এই জিনিসটি বেশি হওয়া বা কম হওয়ার পেছনে জিনগত কারণও কাজ করে।

এ রকম অ’নেক কি’ছুই নির্ভর করে বংশগত কারণে। গবেষকদের মতে, যদি পরিবারে দেরিতে স’ন্তান ধারণের ইতিহাস থাকে, তবে আপনারও দেরিতে স’ন্তান হতে পারে।

৬. মা’নসিক চা’প
গ’বেষ’ণায় বলা হয়, যেসব না’রী দীর্ঘদিন ধরে মা’নসিক চা’প বা দুশ্চিন্তার মধ্যে থাকেন, তাঁদের স’ন্তান ধারণ ক্ষ’মতা Child capacity অনেক কমে যায়।

কারণ, চা’প শ’রীরের বিভিন্ন পরিবর্তন ঘটায়। তবে চা’পই এর একমাত্র কারণ নয়। গবেষকদের পরামর্শ, যেসব না’রী স’ন্তান নিতে চাইছেন, তাঁদের চা’প নিয়’ন্ত্রণ পদ্ধতি শেখা খুব জরুরি।

৫. ম’দ্যপান
ম’দ্যপানে অভ্যস্ত না’রীদের ক্ষেত্রে এ ঝুঁ’কি থাকে অনেক। ২০০৪ সালে সুইডিশ বিজ্ঞানীরা ১৮ বছর ধরে ম’দ্যপান করেন—এমন সাত হাজার না’রীর ও’পর গ’বেষ’ণা করে দেখেন, তাঁদের স’ন্তান ধারণক্ষ’মতা অনেক কমে গেছে।

তাই গ’বেষকদের পরা’মর্শ, যদি আপনি স’ন্তান নিতে চান, তবে অবশ্যই ম’দ্যপান থেকে বিরত থাকুন।৭. থাইরয়েড সমস্যা
থাইরয়েড সমস্যা গ’র্ভধারণকে ব্যাহত করে। থাইরয়েড হলো এমন একটি গ্রন্থি, যা ঘাড়ের সামনের দিকে নিচের অংশে থাকে। এই থাইরয়েড থেকে অনেক হরমোন নিঃসৃত হয়।

থা’ইরয়েডজনিত কো’নো সমস্যা হলেও স’ন্তান ধারণ ক্ষ’মতা কমে যেতে পারে।৬. বেশি ব্যায়াম
ব্যায়াম করা আপনার শ’রীরের ওজন কমাতে সাহায্য করে এবং শক্তি দেয়। যখন আপনি স’ন্তান নি’তে চাইবেন, এটি খুব জরুরি।

তবে আ’পনি য’দি অতিরিক্ত ব্যায়াম করেন, এটি নেতিবাচক প্রভাব ফেলতে পারে। যাঁরা দিনে পাঁচ ঘণ্টার বেশি ব্যায়াম করেন, তাঁদের এ আ’শঙ্কা থাকে।৮. ক্যাফেইন
আ’পনি যদি প্রচুর পরিমাণ ক্যাফেইন জাতীয় জিনিস খান, এটি আপনার গ’র্ভধারণকে ক্ষ’তিগ্রস্ত করতে পারে।

গ’বেষ’ণায় বলা হয়, যাঁরা দিনে পাঁচ কাপের বেশি কফি পান করেন, তাঁদের এ সমস্যা হয়। তাই স’ন্তান নিতে চাইলে কফিপান কমিয়ে দেওয়ার পক্ষেই মতামত গবেষকদের।

৯. যৌ’ন সমস্যাযৌ’ন বাহিত রো’গের কারণেও স’ন্তান ধারণ ক্ষ’মতা হ্রাস পেতে পারে। যেমন : সিফিলিস, গনোরিয়া, প্রদাহ ইত্যাদি।১০. স্বাস্থ্যগত সমস্যা
বিভিন্ন স্বাস্থ্যগত সমস্যার ফলে বন্ধ্যত্ব হতে পারে। পলিসাইটিক ওভারি সিনড্রোম, সিস্ট, এনডোমিটট্রিওসিস—এসব বি’ষয় অনেক সময় না’রীর বন্ধ্যত্বের জন্য দায়ী।

এ ছাড়া রি’উমাটোয়েড আর্থ্রাইটিস অনেক সময় এর কারণ হয়। তাই এসব সমস্যা হলে আগে থেকে চিকিৎসা করাতে হবে, নয়তো স’ন্তান ধারণ করতে সমস্যা হতে পারে।

Facebook Comments Box

খবরটি পছন্দ হলে শেয়ার করুন

এই ক্যাটাগরির আরও খবর

All rights reserved © 2021 Newsmonitor24.com
Theme Customized BY IT Rony