1. ashrafali.sohankg@gmail.com : aasohan :
  2. alireza.kg2014@gmail.com : Ali Reza Sumon : Ali Reza Sumon
  3. hrbiplob2021@gmail.com : News Editor : News Editor
সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৮:৪৪ অপরাহ্ন
শিরোনাম:-
জাতীয় স্লোগান হিসেবে ‘জয় বাংলা’ ব্যবহারের নির্দেশঃ হাইকোর্ট কিশোরগঞ্জে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে জেলা মহিলা পরিষদের ঘন্টাব্যাপী মানববন্ধন কিশোরগঞ্জে প্রধানমন্ত্রীকে নিয়ে ফেসবুকে আপত্তিকর মন্তব্য প্রভাষক রুহুল আমিন আটক কিশোরগঞ্জে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত ও আলোচনা সভা অনুষ্ঠিত চেক জালিয়াতির অভিযুক্ত নওশাদ তাড়াইলে লাঙ্গলের ইউপি চেয়ারম্যান প্রার্থী বর্তমান সরকার যুবদের উন্নয়নে আন্তরিকভাবে কাজ করছে: ফারজানা পারভীন রাজারহাটে জাঁকজমকভাবে বিশ্ব ডিম দিবস-২০২১ পালিত কিশোরগঞ্জে দৈনিক বাংলাদেশ কন্ঠ’র ১৩তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন প্রধানমন্ত্রীর জন্মদিনে কিশোরগঞ্জে ভেষজ চারা রোপণ কর্মসূচি আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে সুজনের গোলটেবিল বৈঠক ভুরুঙ্গামারী উপজেলায় জেলা ছাত্রলী‌গের কর্মীসভা অনুষ্ঠিত

স্বাস্থ্যবিধি না মেনেই ঠাসাঠাসি করে মার্কে’টে ক্রেতাদের ভিড়, বিস্তারিত বলতে পড়ুনঃ

রিপোর্টার:
  • সর্বশেষ আপডেট : রবিবার, ১৭ মে, ২০২০
  • ৯০ সংবাদটি দেখা হয়েছে

সারি সারি দোকান আর মার্কে’টের ভিতর গলিতে মাল রাখার কারণে হাঁটার সুযোগ নেই। ঠাসাঠাসি অবস্থার মধ্যেই চলছে ঈদের কেনাবেচা। ঢাকার টিকাটুলীর রাজধানী সুপার মার্কে’টে গতকাল দুপুরের চিত্র এটি। ক’রোনা ম’হামা’রী তোয়াক্কা না করে শি’শুদেরও নিয়ে কেনাকা’টা করছেন অভিভাবকরা। বেশিরভাগ ক্ষেত্রেই স্বাস্থ্য বিধিও মানছেন না কেউ। এ জন্য বরিশালে কয়েকজনকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আ’দালত। এদিকে স্বাস্থ্য ঝুঁ’কি বিবেচনায় চট্টগ্রাম, রাজশাহী ও সিলেট নগরীর সব মার্কেট-শপিংমল বন্ধ রাখা হয়েছে।

গতকাল সরেজমিনে রাজধানীর শনির আখড়া, যাত্রাবাড়ী, টিকাটুলী, গু’লিস্তান, এলিফ্যান্ট রোড, মিরপুর রোডের ধানমন্ডি হকার্স মার্কেট, রামপুরা, বাড্ডা, প্রগতি সরণির মার্কেটগুলোতে ক্রেতাদের ভিড় দেখা গেছে। সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত দোকান খোলা রাখার অনুমতি থাকলেও বেশিরভাগই খোলা ছিল সন্ধ্যা পর্যন্ত। এসব এলাকার বেশিরভাগ দোকানেই স্বাস্থ্যবিধি মানতে দেখা যায়নি। রাজধানীর প্রগতি সরণির সুবাস্তু শপিংমলে প্রবেশে সকাল থেকেই দেখা যায় দীর্ঘ লাইন। মানা হয়নি সামাজিক দূরত্ব ও যথাযথ স্বাস্থ্যবিধি।

গুলশান ১ নম্বরের ডিএনসিসি মার্কে’টে উপেক্ষিত সামাজিক দূরত্ব মেনে চলার নির্দেশনা। অসচেতন ক্রেতারা ঝুঁ’কি নিয়েই কেনাকা’টা করছেন। বিভিন্ন এলাকায় ফুটপাথেও বসেছে অস্থায়ী দোকান। সেখানের চিত্র আরও খা’রাপ। সামাজিক দূরত্ব মেনে চলা তো দূরের কথা, কারও কাছে নেই কোনো সুরক্ষার ব্যবস্থা। রাজধানী সুপার মার্কে’টের ফটকে দায়িত্ব পালনরত নিরাপত্তাকর্মী বলেন, মার্কে’টে প্রবেশের আগে সাবান দিয়ে হাত ধোয়া, জী’বাণুনাশক স্প্রে করা আর তাপমাত্রা মাপার ব্যবস্থা করা হয়েছে। সবাইকে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্যও অনুরোধ করা হচ্ছে।

গরম আর মানুষের ভিড়ে সব উল্টাপাল্টা হয়ে যাচ্ছে। কোনোকিছুই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। এলিন ফ্যাশনের স্বত্বাধিকারী ডি এম শাহিন বলেন, ক্রেতাদের সামাজিক দূরত্ব বজায় রাখতে বলা হচ্ছে। কেউ মানেন আর, কেউ মানছেন না। অনেক সময় পরিবারের অনেক সদস্য একসঙ্গে দোকানে ঢুকছেন। তখন তো আমাদের কিছু বলার থাকে না। জুরাইন থেকে দুই স’ন্তানকে নিয়ে কেনাকা’টা করতে আসেন খাদিজা আক্তার।

বড় ছেলে মায়ের হাত ধরে হাঁটছে আর ছোট ছেলে কোলে। নিজে ও বড় ছেলে মাস্ক পরা। ছোট ছেলের সুরক্ষার ব্যবস্থা করেননি। জানতে চাইলে খাদিজা আক্তার বলেন, প্রতিবেশীরা কেনাকা’টা করেছে। তাই দেখে বড় ছেলে কা’ন্নাকাটি করছে।

এ জন্য কেনাকা’টা করতে এসেছি। ৪ মে মন্ত্রিপরিষদ বিভাগের আদেশে দোকানপাট খোলার বি’ষয়ে সিদ্ধান্তের কথা জানানো হয়। এতে বলা হয়, হাটবাজার, ব্যবসা কেন্দ্র ও দোকানপাট সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত খোলা থাকবে। প্রতিটি মার্কে’টের প্রবেশের ক্ষেত্রে স্বাস্থ্যবিধি ক’ঠোরভাবে মানতে হবে। তবে স’রকারের এ সিদ্ধান্তের পর জনস্বাস্থ্যের ঝুঁ’কি বিবেচনা করে সবার আগে শপিংমল না খোলার ঘোষণা দেয় বসুন্ধরা সিটি শপিংমল কর্তৃপক্ষ।

স’রকারের আদেশ জারির পরদিন ৫ মে দেশের শীর্ষস্থানীয় শিল্পপরিবার বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান ‘বসুন্ধরা শপিং মল’ বন্ধ রাখার সিদ্ধান্ত নেন। এরপর যমুনা ফিউচার পার্ক, পিংক সিটি, নিউমার্কেট, গাউছিয়া, চাঁদনী চক, চন্দ্রিমাসহ সারা দেশের বড় বড় শপিং মল ও মার্কেট না খোলার ঘোষণা আসে।

চট্টগ্রাম : ক’রোনা সং’ক্র’মণের কারণে নগরীর মার্কেট বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে ফুটপাথ ও জে’লার পটিয়া, হাটহাজারী, সাতকানিয়া, লোহাগাড়া ও ফটিকছড়িতে মার্কেট খোলা রয়েছে। সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশ মানছে না কেউ। চট্টগ্রাম জে’লা প্রশাসন ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা বলছেন, সামাজিক দূরত্ব যারা মানছেন না, তাদের জরিমানা করা হচ্ছে এবং নিয়মিত মনিটরিং করা হচ্ছে বলেও জানান তারা। বরিশাল : বরিশালের মার্কেট ও শপিংমলগুলো লোকে লোকারণ্য।

শাড়ি, তৈরি পোশাক, পাদুকা ও প্রসাধনীর দোকানে গতকাল সবচেয়ে বেশি সংখ্যক ক্রেতার উপস্থিতি দেখা গেছে। রাস্তায়ও গা ঘেঁষে চলাফেরা করছেন মানুষ। আবার কেউ ফেসমাস্ক, হ্যান্ড গ্লাভস ও হেড ক্যাপ পরলেও সামাজিক দূরত্বের নির্দেশ মানেননি কেউ।

এদিকে নারী ও শি’শুসহ পরিবারের একাধিক সদস্য নিয়ে কেনাকা’টা করতে আসায় ১১টি পরিবার এবং স্বাস্থ্যবিধি প্রতিপালনের ব্যবস্থা না রাখায় ৯টি দোকান থেকে ৪৮ হাজার ৯০০ টাকা জরিমানা আদায় করেছে ভ্রাম্যমাণ আ’দালত। এদিকে বিকাল ৪টার মধ্যে মার্কেট ও দোকান বন্ধ করার নির্দেশনাও মানেনি বেশিরভাগ দোকানদার। রংপুর : রংপুরের মার্কেটগুলোতে মানা হচ্ছে না সামাজিক দূরত্বসহ স’রকারি নির্দেশনা। ক’রোনার হট স্পট হয়ে ওঠা রংপুরের ক্রেতা বিক্রেতাদের কারও হুঁশ হচ্ছে না।

ঈদের কেনাকা’টা নিয়ে ঠেলাঠেলির প্রতিযোগিতা চলছে। এই অবস্থায় দোকানপাট বন্ধ ঘোষণা করতে জে’লা প্রশাসকের প্রতি দাবি জানিয়েছেন রংপুর ক’রোনা প্রতিরোধ নাগরিক কমিটি। তবে, জে’লা প্রশাসক বলেছেন জনগণের সচেতনতার বিকল্প নেই। সিলেট : অবশেষে বন্ধ ঘোষণা করা হয়েছে সিলেট নগরীর বন্দরবাজার হাসান মার্কেট ও লালদিঘী হকার্স মার্কেট। সিটি মেয়র আরিফুল হক চৌধুরীর আহ্বানে ব্যবসায়ীরা দোকানপাট খোলেননি। নগরীর সব মার্কেট বন্ধ হয়ে যাওয়ায় স্বস্তি ফিরেছে জনমনে।

রাজশাহী : ঈদ পর্যন্ত রাজশাহী মহানগরীর সব মার্কেট ও বিপণিবিতানগুলো বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুক্রবার বিকালে নগর ভবনে বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। বাগেরহাট : জে’লা শহরসহ উপজে’লাগুলোতে সামাজিক দূরত্ব বজায় রাখাসহ ক’রোনা স্বাস্থ্যবিধি না মেনেই দোকানপাটে উপচে পড়া ভিড় দেখা গেছে। বাগেরহাটে বাড়ছে ক’রোনাভা’ইরাসে সং’ক্র’মণের ঝুঁ’কি। বাগেরহাটের জে’লা প্রশাসক মো. মামুনুর রশীদ জানান, স’রকারের নির্দেশনা কেউ অমান্য করলে ব্যবস্থা নেওয়া হবে।

দিনাজপুর : দিনাজপুরসহ বিভিন্ন উপজে’লার প্রতিটি ব্যবসা প্রতিষ্ঠানে আগত ক্রেতারা সামাজিক দূরত্ব উপেক্ষা ও ব্যক্তিগত সুরক্ষা উপকরণ ছাড়াই দলবেঁ’ধে কেনাকা’টা করছেন। ব্রাহ্মণবাড়িয়া : জে’লার বিভিন্ন বিপণিবিতান ও মার্কেটগুলোতে ঠাসাঠাসি করেই কেনাকা’টা চলছে। ব্যবসায়ীদের সামাজিক দূরত্বের ব্যাপারে সতর্ক করা হলেও তারাও এ শর্ত পালন করছেন না। ফলে সং’ক্র’মণ ঝুঁ’কি বাড়ছে।

খবরটি পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরও খবর

All rights reserved © 2021 Newsmonitor24.com
Theme Customized BY IT Rony