প্র’স্তুতি নিচ্ছে ভারত: দিতে পাকিস্তানও প্র’স্তুত…

ই’মরান খান বি’রোধপূর্ণ কাশ্মির সীমান্ত এলাকায় নতুন করে ভারতের সে’না বাহিনীর তৎপরতা জো’রদার এবং ওই এলাকায় তাদের হা’মলা বৃ’দ্ধিতে উ’দ্বেগ প্রকাশ করেছেন।পাক প্রধানমন্ত্রী ইমরান খান সী’মান্তে ভারতীয় সা’মরিক উপস্থিতির প্রতিক্রিয়ায় বলেছেন, ইসলামাবাদের কাছে সুস্পষ্ট তথ্য প্রমাণ রয়েছে যে পাকিস্তানের বি’রুদ্ধে তারা যু’দ্ধ প্রস্তুতি নিচ্ছে এবং সাম্প্রতিক গোলযোগ ও সং’ঘাতময় পরিস্থিতিকে তারা যু’দ্ধ শুরুর অজুহাত হিসেবে ব্যবহার করতে পারে।

ত’ৎপরতা শুরু এবং ইসলামাবাদের বি’রুদ্ধে তাদের আ’ক্রমণাত্মক অবস্থান থেকে পাকিস্তানের কর্মকর্তারা মনে করছেন, ভারত আসলে যু’দ্ধ শুরুর ক্ষেত্র তৈরির চেষ্টা করছে যার পরিণতি এ অঞ্চলের সব দেশের জন্যই হবে ভ’য়াবহ।গত বছর ফেব্রুয়ারিতে ভারতের জ’ঙ্গিবিমান পাকিস্তানের ভূখণ্ডে হা’মলা চা’লিয়ে প্রকাশ্যেই পাকিস্তানের সার্বভৌমত্ব ল’ঙ্ঘন করেছিল।

কি’ন্তু পাকিস্তান দুটি বিমান ভূ’পাতিত করে ওই হা’মলার জবাব দিয়েছিল। এ ছাড়া মাত্র কয়েক মাস আগে ভারতের সে’নাবা’হিনী অভিন্ন সী’মান্তে বড় ধরনের সা’মরিক মহড়া চা’লায় এবং সম্প্রতি তারা কাশ্মির সী’মান্তে নতুন করে সে’না তৎপরতা বাড়িয়েছে।ভারত এমন সময় এটাকে তার দেশের অভ্যন্তরীণ বি’ষয় বলে দাবি করছে যখন তারা শুধু যে কাশ্মিরিদের ভবি’ষ্যত নির্ধারণের ব্যাপারে জাতিসংঘের প্রস্তাবকে অগ্রাহ্য করে যাচ্ছে তাই নয় এমনকি নয়া দিল্লি সম্প্রতি কাশ্মিরের স্বায়ত্বশাসনের অধিকারও কেড়ে নিয়েছে।

এ’রফলে সেখানে নতুন করে অস্থিরতা তৈরি হয়েছে এবং জনজীবনে নেমে এসেছে সীমাহীন দুর্ভোগ।স্বায়ত্বশাসন কেড়ে নেওয়ার পর পাকিস্তানের স’রকার ও জনগণ ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরিদের অধিকারের প্রতি আরো সমর্থন দেওয়া শুরু করেছে এবং তারা কাশ্মিরসহ সমগ্র ভারতে মু’সলমানদের ও’পর উ’গ্র হিন্দুত্ববা’দীদের অ’ত্যাচার নি’র্যাতন বন্ধে পদক্ষেপ নেওয়ার জন্য আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানিয়েছেন।

এ অ’বস্থায় ভারত সী’মান্তে সা’মরিক তৎপরতা বাড়িয়ে দিয়ে পাকিস্তানের ও’পর চা’প সৃষ্টির চেষ্টা করছে বলে মনে করা হচ্ছে যাতে কাশ্মিরসহ ভারতের মু’সলমানদের ব্যাপারে তারা কোনো কথা না বলে।

Facebook Comments
custom_html_banner1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *