1. ashrafali.sohankg@gmail.com : aasohan : Ashraf Ali Sohan
  2. kgnewssumon@gmail.com : arsumon :
মঙ্গলবার, ২১ মার্চ ২০২৩, ০৪:৫০ অপরাহ্ন
শিরোনাম:-
জাতীয় স্লোগান হিসেবে ‘জয় বাংলা’ ব্যবহারের নির্দেশঃ হাইকোর্ট কিশোরগঞ্জে বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও কেন্দ্রীয় স্মৃতিসৌধ নির্মাণের দাবিতে সংবাদ সম্মেলন কিশোরগঞ্জে সর্বাধিক প্রচারিত বাংলাদেশ প্রতিদিনের প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন উস্তাদ সুমন আহম্মেদ রঞ্জনের ৮ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া ও মিলাদ মাহফিল ২০ ফেব্রুয়ারি ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে সংবাদ প্রকাশ করছে ঢাকা পোস্ট বইমেলায় শেখ সুমাইয়া সুলতানার বই ” কিছু বলতে চাই কিশোরগঞ্জে পালিত হলো জাতীয় সাংবাদিক সংস্থার ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক এর দায়িত্ব গ্রহন করলেন ডাঃ হেলাল বন্দুকের নল ঠেকিয়ে ক্ষমতায় থাকা যাবে না- শায়েখে চরমোনাই শিক্ষা প্রতিষ্ঠানের পাশে অবৈধ ইটভাটা; ১ লক্ষ টাকা জরিমানা

বাসক গাছের সৌন্দর্য বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়ার সড়ক।

রিপোর্টার:
  • সর্বশেষ আপডেট : মঙ্গলবার, ৫ নভেম্বর, ২০১৯
  • ৬৫১ সংবাদটি দেখা হয়েছে

এজি লাভলু, কুড়িগ্রাম প্রতিনিধি: দাসিয়ারছড়ার আজোয়াটারী ইন্দারারপাড় হতে শিমুলতলা হয়ে কসালেরতল, আজোয়াটারী থেকে কালিরহাট বাজার হয়ে খরিবাড়ী, কালিরহাট বাজার থেকে শ্মশানঘাট এবং কামালপুর থেকে নাওডাঙ্গা পর্যন্ত সড়কের ৮ কিলোমিটার এলাকাজুড়ে ১৫ হাজার বাসক গাছের চারা রোপণ কার্যক্রম শুরু করা হয়েছিল গত বছরের ৩১ ডিসেম্বর তারিখে। চারা রোপণ উদ্বোধন করেছিলেন জেলা প্রশাসক মোছা. সুলতানা পারভীন।

ব্যতিক্রমী এই কাজের মূল উদ্যোক্তা হচ্ছেন ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. মাছুমা আরেফিন। তিনি জানান, অসহায় নারীদের বিকল্প কর্মসংস্থানের পাশাপাশি বাণিজ্যিকভাবে ওষুধি গাছের চারা রোপণ ও বাজারজাত করণের পথ উন্মুক্ত করতে এই উদ্যোগ নেয়া হয়েছে। শুধু তাই এই কার্যক্রম পরিবেশের উপর ইতিবাচক প্রভাব ফেলবে।

এখন গাছগুলো পাতায়-পাতায় ছেয়ে গেছে। এ অবস্থায় গতকাল (৪ নভেম্বর) থেকে পাতা সংগ্রহের কাজ শুরু করা হয়েছে। বিকেলে পাতা সংগ্রহ কাজের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোছা. সুলতানা পারভীন।

ইউএনডিপির আঞ্চলিক সমন্বয়ক আহমেদুল কবির আকন জানান, পাতাগুলো ওষুধ তৈরির উপকরণ হিসেবে একমি ও হামদর্দ কোম্পানি ক্রয় করবে।

তিনি আরও জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তার উদ্যোগে উপজেলা পরিষদ থেকে গাছের চারাগুলো রোপণের ব্যবস্থা করা হয়েছে। গাছগুলোর পরিচর্যা করেছে স্থানীয় সরকার বিভাগের স্বপ্ন প্রকল্পের উপকারভোগী নারীরা। এজন্য পাতার বিক্রির ৮০ ভাগ টাকা পরিচর্যাকারীরা, উপজেলা পরিষদ ১৫ ভাগ এবং ইউনিয়ন পরিষদকে ৫ ভাগ টাকা দেয়া হবে।

উল্লেখ্য, বাসক কথাটির অর্থ হচ্ছে সুগন্ধকারক। এর বৈজ্ঞানিক নাম হচ্ছে আড়াটোডা বাসিকা। এই গাছের ছাল, পাতা এবং রস সবই উপকারী। বাসকের পাতায় ভাসিনিন নামীয় ক্ষারীয় পদার্থ এবং তেল থাকে। আয়ুর্বেদ শাস্ত্রে বাসক পাতাকে নানা ধরণের রোগ সারাতে ব্যবহার করা হয়। এরমধ্যে সর্দি, কাশি, জ্বর এবং শ্বাসনালী প্রদাহমূলক ব্যাধি নিরাময়ে এর পাতার নির্যাস বিশেষ উপকারি।

Facebook Comments Box

খবরটি পছন্দ হলে শেয়ার করুন

এই ক্যাটাগরির আরও খবর