1. ashrafali.sohankg@gmail.com : aasohan : Ashraf Ali Sohan
  2. kgnewssumon@gmail.com : arsumon :
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ১০:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম:-
জাতীয় স্লোগান হিসেবে ‘জয় বাংলা’ ব্যবহারের নির্দেশঃ হাইকোর্ট বন্দুকের নল ঠেকিয়ে ক্ষমতায় থাকা যাবে না- শায়েখে চরমোনাই শিক্ষা প্রতিষ্ঠানের পাশে অবৈধ ইটভাটা; ১ লক্ষ টাকা জরিমানা নিকলীর সিংপুরে ভায়া পরীক্ষা ও ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত পাকুন্দিয়ায় ১০ হাজার কম্বল নিয়ে শীতার্তদের পাশে ছমির-হালিমা ট্রাস্ট কিশোরগঞ্জ জেলা রিপোর্টার্স এসোসিয়েশনের ক্ষুদ্র প্রয়াস অস্ট্রেলিয়ায় পড়তে ইচ্ছুক শিক্ষার্থীদের নিয়ে উন্মুক্ত সেমিনার অনুষ্ঠিত কিশোরগঞ্জে পরিবেশ অধিদপ্তরের অভিযানে ইটভাটাকে ৫০ হাজার টাকা জরিমানা কিশোরগঞ্জে শব্দদূষণ নিয়ন্ত্রণে সচেতনতামূলক প্রশিক্ষণ শসৈনইমেক হাসপাতাল কিশোরগঞ্জে চালু হলো কিডনি ডায়ালাইসিস ইউনিট বিজয় দিবসে কুলিয়ারচর স্বাস্থ্য কমপ্লেক্সে মুক্তিযোদ্ধা কেবিন ও প্যাথলজিক্যাল ল্যাব উদ্বোধন

সা’মনে আসছে ভ’য়ঙ্কর দিন ও ক’ঠিন ৫ বিপদ।

রিপোর্টার:
  • সর্বশেষ আপডেট : বুধবার, ১৩ মে, ২০২০
  • ১৭৯ সংবাদটি দেখা হয়েছে

করো’নার চাপে পিষ্ট জনজীবন, সরকার করো’না মোকাবেলায় হিমশিম খাচ্ছে। একদিকে জনস্বাস্থ্যের হু’মকি,লাফিয়ে লাফিয়ে বাড়ছে করো’না আ’ক্রান্তের সংখ্যা।অর্থনীতিবিদরা মনে করছেন যে, করো’নার যে সঙ্কট, সেই সঙ্কটের এখন সূচনা মাত্র। সামনে আরো কঠিন দিন আছে।

এ’কদিকে জনস্বাস্থ্যের হু’মকি, একদিকে অর্থনৈতিক সঙ্কট এবং মুক্তিযু’দ্ধের পর বাংলাদেশ প্রথম এরকম একটি বড় ধরনের আর্থসামাজিক এবং পূর্ণাংগ সঙ্কটের মধ্যে পড়তে যাচ্ছে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।যে সঙ্কটগুলো বাংলাদেশে তীব্র আকার ধারণ করবে সেগুলোর দিকে একটু দৃষ্টি দেয়া যাক-১. অসহিষ্ণুতা বাড়বে করো’নার সঙ্কটের মধ্যে দেশে বেকারত্ব তৈরি হয়েছে।

মা’নুষের মাঝে ক্ষোভ-অসন্তোষ দানা বেঁধে উঠছে। অনেক জায়গায় ত্রাণের ট্রাক লুট করা হচ্ছে। মানুষ গাড়ি ঘিরে ধরছে। ক্রমশ অসহিষ্ণু হয়ে উঠছে মানুষ এবং দিন যত গড়াবে এই অসহিষ্ণুতা তত বাড়বে।২. মানবতা, মানবিক মূল্যবোধ কমে যাবে করো’নার সময়ে সবচেয়ে বড় যে বিষয়টি দেখা যাচ্ছে, তা হলো- মানবিক সঙ্কট।

করো’নায় আ’ক্রান্ত মাকে ফেলে রেখে আসা হয়েছে, আত্মীয়স্বজন দূরে সরে গেছে, পরিবারকে একঘরে করা হয়েছে, করো’নার মৃ’ত ব্যক্তির লা’শ দাফন করেনি তার পরিবার। এই অমানবিক, হৃদয়বিদারক ঘটনাগুলো প্রতিনিয়ত গণমাধ্যমে আসছে। করো’নার সঙ্কট যত বাড়বে তত আমাদের মানবিকতা।

৩. আ’ই’নশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটবে ইতিমধ্যেই আ’ইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির কথা শোনা যাচ্ছে। ব্যাংক থেকে টাকা তুলতে গিয়ে ছিনতাই হচ্ছে। নানারকম অ’প’রাধ প্রবণতা বাড়ছে এবং পরিস্থিতি সামনে যত গড়াবে তত বাজে অবস্থা সৃষ্টি হবে। আই’নশৃ’ঙ্খলা পরিস্থিতির আরেকটি দিক হচ্ছে যে, করো’নায় বিপুল সংখ্যক পু’লিশ আ’ক্রান্ত হচ্ছে এবং এই আ’ক্রন্তের সংখ্যা আরো বাড়তে থাকবে।

আ’ইনশৃঙ্খ’লা নিয়ন্ত্রণ করার মতো লোকবলের সঙ্কট দেখা দেবে। এর ফলে আ’ই’নশৃঙ্খলা পরিস্থিতির বড় ধরণের সঙ্কটের আ’শ’ঙ্কা করছেন অ’প’রাধ বিজ্ঞানীরা।৪. পারিবারিক সহিং’সতা বাড়বে।

৫. শি’শু-কি’শোরদের মানসিক বিপর্যয় ঘটবে করো’নার ফলে দীর্ঘদিন ধরে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ। ঘরব’ন্দি হয়ে আছে শি’শু-কি’শোররা। তারা কম্পিউটার, ল্যাপটপ বা মোবাইল নির্ভর হয়ে পড়ছে।

এ’র ফলে তাদের মানসিক বিকাশ রুদ্ধ হয়ে যাচ্ছে। এটার একটি দীর্ঘ নেতিবাচক প্রভাব পড়বে বলে মনে করছেন মনোবিজ্ঞানীরা।

Facebook Comments Box

খবরটি পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরও খবর