1. ashrafali.sohankg@gmail.com : aasohan : Ashraf Ali Sohan
  2. kgnewssumon@gmail.com : arsumon :
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০২:৫৪ পূর্বাহ্ন
শিরোনাম:-
জাতীয় স্লোগান হিসেবে ‘জয় বাংলা’ ব্যবহারের নির্দেশঃ হাইকোর্ট বন্দুকের নল ঠেকিয়ে ক্ষমতায় থাকা যাবে না- শায়েখে চরমোনাই শিক্ষা প্রতিষ্ঠানের পাশে অবৈধ ইটভাটা; ১ লক্ষ টাকা জরিমানা নিকলীর সিংপুরে ভায়া পরীক্ষা ও ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত পাকুন্দিয়ায় ১০ হাজার কম্বল নিয়ে শীতার্তদের পাশে ছমির-হালিমা ট্রাস্ট কিশোরগঞ্জ জেলা রিপোর্টার্স এসোসিয়েশনের ক্ষুদ্র প্রয়াস অস্ট্রেলিয়ায় পড়তে ইচ্ছুক শিক্ষার্থীদের নিয়ে উন্মুক্ত সেমিনার অনুষ্ঠিত কিশোরগঞ্জে পরিবেশ অধিদপ্তরের অভিযানে ইটভাটাকে ৫০ হাজার টাকা জরিমানা কিশোরগঞ্জে শব্দদূষণ নিয়ন্ত্রণে সচেতনতামূলক প্রশিক্ষণ শসৈনইমেক হাসপাতাল কিশোরগঞ্জে চালু হলো কিডনি ডায়ালাইসিস ইউনিট বিজয় দিবসে কুলিয়ারচর স্বাস্থ্য কমপ্লেক্সে মুক্তিযোদ্ধা কেবিন ও প্যাথলজিক্যাল ল্যাব উদ্বোধন

জিপিএ ৫ পাওয়া অর্ধেকের বেশি শিক্ষার্থীর জন্য দুঃসংবাদ।

রিপোর্টার:
  • সর্বশেষ আপডেট : মঙ্গলবার, ২ জুন, ২০২০
  • ১৪৮ সংবাদটি দেখা হয়েছে

প’র্যাপ্ত আ’সন না থাকায় এবার মেধার বিচারে এগিয়ে থাকা জিপিএ ৫ পাওয়া অর্ধেকের বেশি শিক্ষার্থী তাদের চা’হিদা মতো ভালো কলেজে ভর্তির সুযোগই পাবে না।

এ ব’ছর জি’পিএ ৫ পাওয়া শি’ক্ষার্থীর সংখ্যা এক লাখ ৩৫ হাজার ৮৯৮ জন। কিন্তু ভালো কলেজে আসন রয়েছে ৫০ হাজারের মতো।অর্থাৎ সাধারণ হিসাবেই ৮৬ হাজার মেধাবী শিক্ষার্থী ভালো কলেজে ভর্তির সুযোগ থেকে বঞ্চিত হবে।

রোববার এ’সএসসির ফ’লাফল হাতে পেয়েশিক্ষার্থীরা আনন্দ আর উচ্ছ্বাসে মাতোয়ারা হলেও মাত্র একদিন পরেই ভর্তি নিয়ে তারা রীতিমতো উ’দ্বেগ আর উৎকণ্ঠায় পড়েছে। অভিভাবকদের মধ্যেও স’ন্তানের কলেজে ভর্তি নিয়ে দুশ্চিন্তা দেখা দিয়েছে।

তা’রা অ’নেকে জানিয়েছেন, সারা দেশে ভালো মানের কলেজে আসনসংখ্যা সীমিত। এ জন্য ভালো ফল করেও সেরা কলেজে ভর্তি হওয়া নিয়ে অনেকের মধ্যে অনিশ্চয়তা দেখা দিয়েছে। এ দিকে বিগত বছরগুলোর অভিজ্ঞতায় দেখা গেছে ভালো এবং মানসম্পন্ন কলেজগুলোতেই আবেদন জমা পড়ে বেশি।

অনেক ক’লেজে আ’সনের দশগুণের বেশি আবেদন জমা পড়েঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান মনে করেন, বর্তমানে অনেক কলেজ রয়েছে যেগুলো ভালো সুনাম কুড়িয়েছে। শিক্ষার্থীদের সেগুলোর প্রতি আগ্রহ বেশি থাকে। তারা সেখানে আবেদন করে।

এ ক্ষে’ত্রে আমা’দের দৃষ্টিভঙ্গির পরিবর্তন আনতে হবে। এ দিকে আগামী ৭ জুন থেকে একাদশ শ্রেণীর ভর্তিকার্যক্রম শুরুর কথা থাকলেও শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি জানিয়েছেন, ক’রোনা পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত কলেজে ভর্তির কার্যক্রম শুরু করা যাবে না।

প্র’য়োজনে আ’মরা আরো সময় নিয়ে পরিস্থিতির উন্নতির জন্য অপেক্ষা করব। যদিও এসএসসির ফল প্রকাশের এক সপ্তাহ পর থেকেই একাদশ শ্রেণীতে ভর্তির কার্যক্রম শুরু করার জন্য গত ১৭ মে শিক্ষা ম’ন্ত্রণালয়ে প্রস্তাব পাঠিয়েছে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ড।

এ’ক মা’স ২০ দিন জুড়ে তিনটি ধাপে অনলাইনে ভর্তিকার্যক্রম পরিচালনা করা হবে বলে জানায় তারা। তবে এখন শিক্ষা ম’ন্ত্রণালয় থেকে অনুমোদন পাওয়ার পরেই একাদশ শ্রেণীতে ভর্তিকার্যক্রম শুরু করা হবে।

উ’চ্চমাধ্যমিকে ভ’র্তি সংক্রান্ত কমিটির তথ্য অনুযায়ী, সারা দেশে স’রকারি-বেস’রকারি পর্যায়ে সাড়ে ৮ হাজার কলেজে একাদশ শ্রেণীতে ভর্তিযোগ্য আসন রয়েছে প্রায় ২০ লাখ, যার মধ্যে মানসম্মত কলেজের সংখ্যা মাত্র পৌনে দুই শ’।

Facebook Comments Box

খবরটি পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরও খবর